চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নব্বই ছুঁই ছুঁই গদার আঁকছেন নতুন ছবি নির্মাণের ছক!

বয়স নব্বই ছুঁই ছুঁই। এই বয়সেও ছুটেন নতুনের পেছনে। বলা হচ্ছে চিরসবুজ ফরাসি চলচ্চিত্র নির্মাতা জঁ-লুক গদার এর কথা। গদার জানিয়েছেন নতুন ছবির কাজ করছেন তিনি।

নতুন প্রজেক্ট সম্পর্কে গদার জানিয়েছেন, হলুদ পোশাক পরা এক নারীকে নিয়ে ছবির গল্প তৈরি হয়েছে যে তার প্রেমিকের সঙ্গে ব্রেকআপ করে। জিন রাসিন এর ‘বেরেনাইসি’ বই এর অনুপ্রেরণায় নির্মিত হচ্ছে এই ছবিটি।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, শুধুমাত্র আর্কাইভে রেখে দেয়ার জন্য এই ছবি নির্মিত হচ্ছে না। ডকুমেন্টারি এবং ফিকশনের মিশ্রণে এই ছবি তৈরি হচ্ছে। নিউজ চ্যানেলের যেই মানুষগুলোকে আমরা টেলিভিশনের পর্দায় দেখি, তাদের দৃশ্য ধারণ করা হবে। তাদের পেশাগত জীবনের অবস্থা ক্যামেরায় ধারণ করতে দিতে তারা রাজি হবে কিনা জানিনা। আমার ইচ্ছা আছে ফ্রান্সের সাংবাদিক নাতাচা পলোনির শুটিং করার, যদি তিনি রাজি থাকেন।

চলচ্চিত্র আন্দোলনের প্রধান পুরোধাদের অন্যতম, খ্যাতিমান চলচ্চিত্র সমালোচক এবং বিতর্কিত ও প্রভাবশালী পরিচালক গদার মূল ধারার ছবি তৈরি করেন না বহুদিন। ভিন্ন ধরণের ছবি নির্মাণেই তার আগ্রহ বেশি। চিত্রগ্রহণ, শব্দ, এডিটিং সব কিছু নিয়েই তিনি নতুন নতুন এক্সপেরিমেন্ট করেত ভালোবাসেন। এই ছবিতেও তাই দারুণ কোনো নতুনত্ব থাকবে বলেই আশা করছেন সিনেমা প্রেমীরা।

Bellow Post-Green View