চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয়: হাইকোর্ট

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের নতুন বেতনকাঠামো নির্ধারণ করে প্রকাশিত নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) এর করা এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ আজ এই রুল জারি করেন।

বিজ্ঞাপন

আগামি চার সপ্তাহের মধ্যে নবম ওয়েজ বোর্ডের উপর গঠিত মন্ত্রিপরিষদ কমিটি, শ্রম সচিব, তথ্য সচিব ও ওয়েজবোর্ড এর চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আজ হাইকোর্টে নোয়াবের পক্ষে ছিলেন আইনজীবী মো. ইউসুফ আলী।

বিজ্ঞাপন

এর আগে নবম ওয়েজ বোর্ডের নতুন বেতনকাঠামোর সুপারিশ চূড়ান্ত করার প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করে নোয়াব। সে রিটের শুনানি নিয়ে গত ৬ আগস্ট হাইকোর্ট রুল জারি করে এবং নতুন বেতনকাঠামোর সুপারিশ বাস্তবায়নের গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থার আদেশ দেন।

এরপর হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সে আবেদনের শুনানি নিয়ে গত ২০ আগস্ট আপিল বিভাগ হাইকোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন। এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়।

তবে হাইকোর্টের আদেশ স্থগিত করে আপিল বিভাগের দেয়া এ আদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করে নোয়াব। সে আবেদনটিই চেম্বার আদালত আগামী ২০ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করেন। এদিকে গত ১২ সেপ্টেম্বর নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশ করে তথ্য মন্ত্রণালয়।

এরপর গত ১৪ অক্টোবর এই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে একটি সম্পূরক আবেদন করে নোয়াব। সে আবেদনের শুনানি নিয়ে আজ রুল জারি করলেন হাইকোর্ট।

Bellow Post-Green View