চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নন-কটন খাতে স্পেনের বিনিয়োগ চায় বিজিএমইএ

বাংলাদেশে নন-কটন ও টেকনিক্যাল টেক্সটাইল খাতে স্পেনকে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছে তৈরি পোশাক শিল্প মালিক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস বিজিএমইএ ভবনে সংগঠনটির নেতাদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সে সময় এমন আহ্বান জানান বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। সেখানে উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম।

বুধবার বিজিএমইএ এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রদূতের সঙ্গে পোশাকশিল্পে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি এবং সামাজিক ও পরিবেশগত টেকসই উনয়নের ক্ষেত্রে অর্জিত অগ্রগতিসহ পোশাক শিল্পসংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।

আলোচনায় পোশাক শিল্পের ভবিষ্যত সম্ভাবনা এবং আপগ্রেডেশন বিশেষ করে দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি, প্রযুক্তিগত উৎকর্ষতা এবং পণ্যের বৈচিত্র্যকরণ (বিশেষ করে নন-কটন) এর মতো বিষয়গুলোও উঠে আসে।

বিজ্ঞাপন

বিজিএমইএ সভাপতি বলেন, বাংলাদেশের জন্য গৌরবের বিষয় হলো পৃথিবীর সর্বোচ্চ সংখ্যক সবুজ কারখানার অবস্থান এ দেশে। বর্তমানে অনেক পোশাক কারখানা ইউএস গ্রীন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে লিড সনদপত্র পাওয়ার প্রক্রিয়ায় রয়েছে।

তিনি স্পেনের রাষ্ট্রদূতকে বাংলাদেশের পোশাকশিল্পের জন্য এ সময়ের সবচেয়ে অগ্রাধিকামূলক ইস্যুগুলো বিশেষ করে উচ্চমূল্যের কৃত্রিম তন্তুজাত পোশাক রপ্তানি, নতুন পণ্য উন্নয়ন ও উৎপাদন প্রক্রিয়ার উদ্ভাবন এবং কারখানার ক্যাপাসিটির সর্বোচ্চ ব্যবহারেরর ওপর গুরুত্বারোপের বিষয়টি অবহিত করেন।

এ সময় নন-কটন এবং টেকনিক্যাল টেক্সটাইল পোশাকখাতে স্পেনের বিনিয়োগ যেন এ দেশে আসে, সে বিষয়ে স্পেনের রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন বিজিএমইএ সভাপতি।

বাংলাদেশ যেন সাবলীলভাবে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ করতে সক্ষম হয়, সেজন্য তিনি স্পেন সরকারকে ট্রানজিশন পিরিয়ড সম্প্রসারণেরও অনুরোধ জানান।

এসময় স্পেনের রাষ্ট্রদূত বাংলাদেশের পোশাকশিল্পের অগ্রগতির প্রশংসা করেন।

বিজ্ঞাপন