চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন স্নায়ুযুদ্ধ দেখতে চায় না যুক্তরাষ্ট্র: বাইডেন

যুক্তরাষ্ট্র নতুন করে কোনো স্নায়ুযুদ্ধ বা বিভাজিত বিশ্ব দেখতে চায় না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

জাতিসংঘে দেওয়া প্রথম ভাষণে, জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাস মোকাবেলাসহ সকল সংকট সমাধানে, মিত্রদের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মন্তব্য- একটি দেশের সাফল্য অন্য দেশের ব্যর্থতা নয়। দেশগুলির মধ্যে বিরোধ নিষ্পত্তিতে আলোচনা ও সহযোগিতায় গুরুত্বারোপ করেন তিনি।

দায়িত্ব নেয়ার পর জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে প্রথমবার ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সংকট সমাধানে চলতি দশককে সিদ্ধান্ত নেওয়ার দশক বলেছেন তিনি।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র এবং চীনের চলমান উত্তেজনা নিয়ে বাইডেন বলেছেন, মতপার্থক্য থাকলেও পারস্পরিক চ্যালেঞ্জ মোকাবিলায় শান্তিপূর্ণ পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্র যে কোনো দেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল দেশগুলোর জলবায়ু খাতে তহবিল সহায়তা ১১ দশমিক ৪ বিলিয়ন ডলারে উন্নীত করার প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট।

আফগানিস্তান যুদ্ধের অবসান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র বিরামহীন যুদ্ধের অবসান ঘটিয়ে নিরলস কূটনীতির নতুন যুগের সূচনা করেছে। ইসরাইল-ফিলিস্তিনের জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানে যুক্তরাষ্ট্র তাদের সমর্থন অব্যাহত রাখবে বলে জানিয়েছেন বাইডেন।

বৈশ্বিক উন্নয়ন এবং অগ্রগতির জন্য পারস্পরিক শ্রদ্ধা, ঐক্য, ন্যায়বিচার এবং সহযোগিতার ওপর ভিত্তি করে, নতুন ধরনের আন্তর্জাতিক সম্পর্ক গড়ে তুলতে সবাইকে এক সাথে কাজ করার আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বিভক্তি এড়াতে যুক্তরাষ্ট্র ও চীনকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সংকট এড়াতে বিশ্বের দেশগুলোর মধ্যে পারস্পরিক বিশ্বাস ও সহযোগিতার সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ করেছেন জাতিসংঘের মহাসচিব।

বিজ্ঞাপন