চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন রাজধানী পাচ্ছে ইন্দোনেশিয়া

জাকার্তা থেকে সরে যাচ্ছে ইন্দোনেশিয়ার রাজধানী। এ তথ্য জানিয়ে দেশটির পরিকল্পনামন্ত্রী বামবাং ব্রডজোনেগরো বলেছেন, প্রেসিডেন্ট জোকো উইডোডোর রাজধানী স্থানান্তরে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন।

তবে নতুন করে কোথায় রাজধানী হবে সেটা এখনো জানা যায়নি।  স্থানীয় গণমাধ্যম বলছে, বরনেওর দ্বীপ পালাংকারায়ার নাম সবচেয়ে বেশি সামনে আসছে।

বিজ্ঞাপন

এই মাসের শুরুতে দেশটির সাধারণ নির্বাচনে বিজয় লাভের পরই এই ঘোষণা দিলেন উইডোডো। যদিও সরকারি ফলাফল আগামী ২২ মে পর্যন্ত ঘোষণা করা হবে না।

জাকার্তায় ১০ মিলিয়ন মানুষের বসবাস। তবে খুব দ্রুতই সেটা পানিতে তলিয়ে যাচ্ছে।  ডাচদের হাত থেকে ১৯৪৫ সালে স্বাধীনতা পাওয়ার পরে অনেকবার বন্যাক্রান্ত হয়েছে জাকার্তা।

বিজ্ঞাপন

২০১৬ সালের এক জরিপ বলছে, বিশ্বের সবচেয়ে ভয়াবহ যানজটে ভোগে এই মেগাসিটি। অনেক ক্ষেত্রে সঠিক সময়ে মিটিংয়ে পৌঁছাতে সরকারি মন্ত্রীদের পুলিশি বহর ব্যবহার করে উদ্ধার করতে হয়। যানজটে অর্থনৈতিক ক্ষতি হয় ৬.৮ বিলিয়ন মার্কিন ডলার।

গত দুই দশকব্যাপি সরকার বিকেন্দ্রীকরণের বেশ বড় প্রচেষ্টা চলছে। যেন রাজনৈতিক দলগুলোকে আরো বেশি ক্ষমতা এবং মিউনিসিটিপ্যালগুলোকে আরো বেশি অর্থনৈতিক পুঁজি দেওয়া যায় সেই লক্ষ্যেই চলছে এই প্রচেষ্টা।

বিশ্বের সবচেয়ে দ্রুত তলিয়ে যাওয়া শহর জাকার্তা। গবেষকরা বলছেন, ২০৫০ সালের মধ্যে পুরোপুরি তলিয়ে যেতে পারে এই মেগাসিটি। গত দশ বছরে উত্তর জাকার্তা তলিয়েছে আট ফিট। আর প্রতি বছর তলাচ্ছে ১.১৫ সেন্টিমিটার করে।

জাকার্তার অর্ধেকটা সমুদ্রসীমার নিচে অবস্থিত। সেটার মূল কারণ খাবার পানি ও গোসলের জন্য মাটির নিচের পানি নিষ্কাশন।

রাজধানী পরিবর্তনের প্রস্তাবের সময়ে আরো দুটি প্রস্তাবও উঠে আসে। যার একটি হলো, সরকারি অফিসের জন্য বর্তমান রাজধানীর ভেতরেই একটি বিশেষ এলাকা তৈরি করা এবং অন্যটি হলো সেই এলাকাটি জাকার্তার বাইরে তৈরি করা। দেশটির প্রেসিডেন্ট অন্য একটি দ্বীপে একেবারে নতুন রাজধানী তৈরির পক্ষেই মত দিয়েছেন।

Bellow Post-Green View