চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন মিসাইলে চীনকে কড়া বার্তা ভারতের

সীমান্তে উত্তেজনার মধ্যেই চীনকে কড়া বার্তা দিয়ে ৫ হাজার কিলোমিটার দূরে নিখুঁতভাবে হামলা করতে সক্ষম ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করেছে ভারত।

এনডিটিভি জানিয়েছে, বুধবার দেশটির ওডিশা উপকূলে এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে অগ্নি-৫ মিসাইলের পরীক্ষা করা হয়।

অগ্নি-৫ ব্যালিস্টিক মিসাইলটি একটি সারফেস-টু-সার্ফেস ক্ষেপণাস্ত্র। এটি সঠিকভাবে ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। এর ফলে এই শক্তিশালী মিসাইল চীনের বিরুদ্ধে ভারতের একটি শক্তিশালী বার্তা হিসেবেই দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

মূলত অগ্নি-৫ একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলে। এটি তিন-পর্যায়ের কঠিন জ্বালানী ইঞ্জিন ব্যবহার করে এবং খুব উচ্চ মাত্রার লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করতে পারে।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, অগ্নি -৫ এর মাধ্যমে ভারতে বসেই চীনের মূল ভূখণ্ডে যে কোনও লক্ষ্য বস্তুতে আঘাত করা যাবে। চীন ছাড়াও ইউরোপ ও আফ্রিকার কিছু অংশে যে কোনও লক্ষ্যবস্তুকে টার্গেট করা যাবে। এটি ১.৫ টন পে-লোড বহন করতে পারে। এর ‍ওজন প্রায় ৫০ টন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, অগ্নি-৫ পরীক্ষা ভারতের নূন্যতম প্রতিরোধ প্রতিরক্ষা নীতির সঙ্গে সম্পূর্ণ সঙ্গতিপূর্ণ। এটি ‘প্রথম ব্যবহার না করার’ প্রতিশ্রুত আগে থেকেই দিয়ে রেখেছে দেশটি। তবে প্রয়োজনে এই মিসাইল ব্যবহারকরার কথাও জানিয়েছে এক কর্মকর্তা।

মিসাইলটি সাবমেরিন থেকে ব্যবহার করা যাবে। তবে এর আগে এত বড় রেঞ্জের কোনও মিসাইল পরীক্ষা করেনি ভারত।

বিজ্ঞাপন