চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন প্রতিষ্ঠিত জার্মান প্রেসক্লাবের সভাপতি হেলাল, সম্পাদক বিটু বড়ুয়া

নতুন বছর থেকে ইউরোপের সমৃদ্ধ দেশ জার্মানিতে প্রথমবারের মতো জার্মান-বাংলা প্রেসক্লাব প্রতিষ্ঠিত হয়েছে।

জার্মানির গণমাধ্যম নীতিমালার সকল বিধি মেনে রেজিস্ট্রেশনের মাধ্যমে এই প্রেসক্লাবের প্রতিষ্ঠা করা হয় বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

প্রাথমিকভাবে ৭ সদস্যের সমন্বয়ে গঠিত সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছেন হাবিবুর রহমান হেলাল ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বিটু বড়ুয়া।

বিজ্ঞাপন

হেলাল ইউরোপের প্রবাসী সাংবাদিকদের সংগঠন অল ইউরোপীয়ান বাংলা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি  রাইনলান্ডফালজ অঙ্গরাজ্যের এর মাইনজে বসবাসরত বাংলাদেশের চ্যানেল আইয়ের জৈষ্ঠ প্রতিনিধি, যুক্তরাষ্ট্রভিত্তিক টিভি চ্যানেল টিবিএন২৪ এর জার্মানির ব্যুারো চিফ ও যুক্তরাজ্যভিত্তিক স্যাটেলাইট টিভি আইআনের জার্মানির বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্বরত। আর বিটু বড়ুয়া সময় টেলিভিশনের জার্মানির জৈষ্ঠ প্রতিবেদক ও জার্মানির বার্লিন টিভির ডেস্ক এডিটর।

কমিটির ৭ সদস্যের মধ্যে অন্যরা হলেন; জার্মানিতে যমুনা টিভির প্রতিবেদক মো. শামসুজ্জামান উদয়, বাংলাটিভির প্রতিবেদক আশরাফুল হক আকাশ, প্রদায়ক ও সিনিয়র চিত্র সাংবাদিক মো. ইউসুফ, কলামিস্ট ও আন্তর্জাতিক বিশ্লেষক মৃণাল মজুমদার ও গণমাধ্যমকর্মী মিনহাজ উদ্দিন

এই বিষয়ে সংগঠনের সভাপতি হেলাল ও সাধারণ সম্পাদক বিটু বলেন, জার্মানির মত দেশে এতোদিন সরকারের অনুমোদনে প্রবাসী সাংবাদিকদের জন্য তেমন কোনো প্রেসক্লাব ছিলো না। জার্মান-বাংলা প্রেসক্লাব প্রতিষ্ঠার মাধ্যমে জার্মানি ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারসহ স্থানীয় সাংবাদিকদের সাথে সাথে এই দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশী সাংবাদিকদের উন্নয়নসহ স্বার্থরক্ষা সহজ হবে।

এছাড়াও মাতৃভূমির মহান স্বাধীনতা সংগ্রামের চেতনায় ও সংবিধানের তিন মূলনীতি সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার এর উপর বিশ্বাস রেখেই সত্য, ন্যায় ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্য দিয়ে সর্বস্তরের প্রবাসী সাধারণ মানুষের সুখ-দুঃখের কথা বলতেই এই প্রেসক্লাবের যাত্রা হয় বলে জানান তারা।