চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন প্রজাতির করোনাভাইরাস ‘নিয়ন্ত্রণের বাইরে’

যুক্তরাজ্য থেকে ইউরোপের অনেক দেশে ফ্লাইট নিষিদ্ধ

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি দেখা দেওয়ায় তার বিস্তার ঠেকাতে কয়েকটি ইউরোপীয় দেশ ফ্লাইট নিষিদ্ধ করেছে।

যুক্তরাজ্যের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে করোনাভাইরাসের নতুন এই প্রজাতিটি তাদের নিয়ন্ত্রণের বাইরে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এরই মধ্যে দেশটি থেকে ফ্লাইট বাতিল করেছে বেলজিয়াম ও নেদারল্যান্ডস। বেলজিয়ামগামী ট্রেনও নিষিদ্ধ করা হয়েছে। একই ধরনের পদক্ষেপের কথা ভাবছে জার্মানী এবং ফ্রান্সও।

কয়েকটি দেশে ক্রিসমাসকে সামনে রেখে শিথিল করে দেওয়া নিয়মগুলো বাতিল করে আরও কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। নতুন প্রজাতির এই করোনাভাইরাসটি মূল করোনাভাইরাসের থেকে আরও দ্রুত ছড়াচ্ছে।

নতুন সব নিষেধাজ্ঞার কথা জানিয়ে শনিবার প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, নতুন প্রজাতিটি যে খুব বেশি প্রাণনাশী বা ভ্যাকসিনের সঙ্গে ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখাবে তার কোনো প্রমাণ মেলেনি। তবে এটা আরো ৭০ শতাংশ বেশি সংক্রামক।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেন, করোনাভাইরাসের নতুন প্রজাতিটি নিয়ন্ত্রণের বাইরে।

স্কাই নিউজকে তিনি বলেন, পরিস্থিতি মারাত্মক গুরুতর। ভ্যাকসিন বিতরণ শুরু না করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা খুবই কঠিন হবে। 

তবে নতুন প্রজাতি নিয়ে যুক্তরাজ্যের সংস্পর্শে আছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই প্রজাতির ভাইরাস পাওয়া গেছে নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতেও।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ২০ লাখ মানুষ আর প্রাণ হারিয়েছে ৬৭ হাজারের বেশি জন।

একদিনেই দেশটিতে আক্রান্ত শনাক্ত হয়েছে ২৭ হাজারের বেশি মানুষ আর প্রাণ হারিয়েছে ৫শ জনেরও বেশি।