চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চলচ্চিত্র দিবসে নতুন নেতৃত্ব পেলো পরিচালক সমিতি

পরিচালক সমিতির নির্বাচন: দুই বছর মেয়াদে সভাপতি সোহানুর রহমান সোহান ও সাধারণ সম্পাদক হিসেবে শাহীন সুমনের নাম ঘোষণা…

৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। আর এদিন প্রথম প্রহরেই নতুন নেতৃত্ব পেলো বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। শুক্রবার (২ এপ্রিল) দিনভর ভোটযুদ্ধ শেষে মধ্যরাতে জানা গেলো বিজয়ীদের নাম। 

২০২১-২০২২ মেয়াদে সভাপতি হিসেবে বিজয়ী হয়েছেন ‘কেয়ামত থেকে কেয়ামত’ খ্যাত নির্মাতা সোহানুর রহমান সোহান ও সাধারণ সম্পাদক পদে জয় লাভ করেছেন শাহীন সুমন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তাদের নেতৃত্বেই আগামি দুই বছর পরিচালিত হবে চলচ্চিত্রের এই দাপুটে সংগঠনটি।

সভাপতি পদে সোহানুর রহমান সোহান পেয়েছেন ১২৯ ভোট। এই পদে তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ও প্রবীন নির্মাতা কাজী হায়াত পেয়েছেন ৮০ ভোট।  মহাসচিব (সাধারণ সম্পাদক) পদে ১৬৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন শাহীন সুমন। এই পদে তার নিকটতম প্রতিদ্বন্দি এস এ হক অলিক পেয়েছেন ৬৪ ভোট।

শুক্রবার দিবাগত রাত আড়াইটায় প্রধান নির্বাচন কমিশনার আব্দুল লতিফ বাচ্চু ফলাফল ঘোষণা করে বিজয়ীদের নাম ঘোষণা করেন।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনার জানান, আরও যারা নির্বাচনী হয়েছেন তারা হলেন: সহসভাপতি: ছটকু আহমেদ (১৬৬), উপ-মহাসচিব: কবিরুল ইসলাম রানা (১৬২), অর্থ সচিব: মো. সালাউদ্দিন (১৭০) সাংগঠনিক সচিব: রকিবুল ইসলাম রকিব (১২৪), আন্তর্জাতিক ও তথ্য প্রযুক্তি সচিব: নোমান রবিন (১৫১), সাংস্কৃতিক ও ক্রিয়া সচিব: শাহীন কবির টুটুল (১৯৩) প্রচার প্রকাশনা ও দপ্তর সচিব: আনোয়ার সিরাজী (১৬২) নির্বাচিত হয়েছেন।

নির্বাহী সদস্য পদে পল্লী মালেক ১৮৫ ভোট, জাকির হোসেন রাজু ১৭৪ ভোট, রহিম বাবু ১৬৬ ভোট, নুর মোহাম্মদ মনি ১৬৫ ভোট, মাসুমা তানি ১৬৩ ভোট, মোস্তাফিজুর রহমান বাবু ১৫৪ ভোট, সেলিম আজম ১৪৭ ভোট, হাবিবুল ইসলাম হাবিব ১৪০ ভোট, সাইদুর রহমান সাইদ ১৩৭ ভোট, শাহাদত হোসেন লিটন ১২৯ ভোট পেয়ে কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন।

শুক্রবার সকাল ৯ টা থেকে শুরু হয়ে ঠিক বিকেল ৫ টায় শেষ হয় পরিচালক সমিতির ভোট গ্রহণ। এবার মোট ভোটার ছিলেন ৩৬১ জন। তার মধ্যে ভোট প্রদান করেছেন ২৮২ জন। এবার ১৯টি পদের বিপরীতে মোট ৪৩ জন পরিচালক প্রতিদ্বন্দ্বিতা করেন।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে ছিলেন আব্দুল লতিফ বাচ্চু। এ ছাড়াও তার সঙ্গে সহযোগী দুই কমিশনার হিসেবে ছিলেন আ স ম শফিকুর রহমান ও ডি এইচ নিশান।

নির্বাচনে আপিল বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন পরিচালক দেওয়ান নজরুল। তার সঙ্গে সদস্য হিসেবে ছিলেন বীর মুক্তিযোদ্ধা আবু মুসা দেবু ও মতিন রহমান।