চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন ধরনের বার্ড ফ্লুয়ে প্রথম আক্রান্ত চীনে

চীনের পশ্চিমে জিয়াংসু প্রদেশে ৪১ বছর বয়সী একজনের শরীরে নতুন ধরনের বার্ড ফ্লুয়ের সংক্রমণ দেখা দিয়েছে। তিনি এইচ১০এন৩ নামের একটি বার্ড ফ্লুয়ে আক্রান্ত হয়েছেন বলে মঙ্গলবার জানিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি)।

ঝেনজিয়াং প্রদেশের বাসিন্দা ওই ব্যক্তি গত ২৮ এপ্রিল জ্বর ও অন্যান্য উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হন। পরে তার শরীরে এইচ১০এন৩ এভিয়ান ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ শনাক্ত হয় সেদিনই। তবে কিভাবে তিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে সেই ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি এনএইচসি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

যদিও এইচ১০এন৩ হাঁস-মুরগী থেকে ছড়ানো ছোট এবং তুলনামূলক কম গুরুতর রোগজীবাণু। এই ধরনটির বড় আকারে ছড়িয়ে পড়ার ঝুঁকিও কম বলে জানিয়েছে এনএইচসি।

বিজ্ঞাপন

আক্রান্ত ব্যক্তির অবস্থা স্থিতিশীল এবং দ্রুতই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। তার সংস্পর্শে আসা অন্যদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে আর কোনো সংক্রমণের তথ্য পাওয়া যায়নি।

অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার বেশ কিছু আলাদা আলাদা ধরন চীনে ছড়িয়ে রয়েছে এবং এর কিছু বিক্ষিপ্তভাবে মানুষকে আক্রান্ত করে, বিশেষ করে যারা হাঁস-মুরগী নিয়ে কাজ করে তাদের শরীরে।

২০১৬-১৭ সালে বার্ড ফ্লুয়ের এইচ৭এন৯ ধরণে প্রাণ হারায় প্রায় ৩০০ জন, এরপরে আর সেই ধরনের সংক্রমণ দেখা যায়নি। এর আগে বিশ্বে কোথাও এইচ১০এন৩ ধরনে সংক্রমণ দেখা যায়নি বলে জানিয়েছে এনএইচসি।

বিজ্ঞাপন