চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন তিন নির্মাতার ছবির গ্র্যান্ড প্রিমিয়ার

দেশ জুড়ে ছড়িয়ে থাকা সিনেমা নির্মাণে ইচ্ছুক তরুণ নির্মাতাদের জন্য মেরিল-প্রথম আলো তৈরী করেছে ‘ফেইম ফ্যাক্টরি’ নামের একটি প্লাটফর্ম। আর এই প্লাটফর্মে ইতোমধ্যে খুঁজে নেয়া হয়েছে নতুন তিন নির্মাতাকে। এবার আসছে তাদের নির্মিত তিনটি ছবি।

প্রথমবারের মত আয়োজিত নতুন নির্মাতাদের খোঁজে ‘আগামীর নির্মাতা’ প্রতিযোগিতায় দেশ সেরা নির্মাতারা কর্মশালার মাধ্যমে ১০০জন প্রতিযোগীর মধ্য থেকে ১০জন তরুণ নির্মাতাকে প্রাথমিকভাবে নির্বাচিত করেন।

কর্মশালার সেশনগুলোকে তিনটিভাগে ভাগ করা হয়। তিনটি ভাগ হলো স্ক্রিপ্ট রাইটিং, ফিল্ম প্রোডাকশন এবং স্টোরিটেলিং। স্ক্রিপ্ট রাইটিং-এর বিভিন্ন খুঁটিনাটি দিক নিয়ে সেশন নিয়েছিলেন গিয়াস উদ্দিন সেলিম এবং রুবাইয়াত হোসেন। ফিল্ম প্রোডাকশনের নানা আঙ্গিক নিয়ে সেশন নিয়েছিলেন অমিতাভ রেজা চৌধুরী এবং আবু শাহেদ ইমন। ফিল্মের স্টোরি টেলিং-এর উপর মোস্তফা সরয়ার ফারুকী এবং মেজবাউর রহমান সুমন কথা বলেছিলেন।

নির্বাচিত দশজন প্রতিযোগী মেরিল-প্রথম আলোর আর্থিক ও কারিগরি সহায়তায় ছবি নির্মাণ করেন। সেখান থেকে সেরা তিন বিজয়ী নির্বাচিত হন তাসমিয়াহ্ আফরিন, লস্কর নিয়াজ মাহমুদ ও তানভীর আহম্মদ।

পরবর্তীতে বিজয়ীরা স্বনামধন্য তিন পরিচালক রেদওয়ান রনি, মেজবাউর রহমান সুমন ও আশফাক নিপুণ এর তত্ত্বাবধানে আরো তিনটি ছবি নির্মাণ করেন। সেরা নির্মাতার পুরস্কার হিসেবে তাসমিয়াহ্ আফরিন কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক বিভাগ ‘মার্শ দ্যু ফিল্ম’-এ অংশগ্রহণের সুযোগ করে নেন।

মেরিল-প্রথম আলো ‘ফেইম ফ্যাক্টরি’ আয়োজন করেছে এই তিন নবীন নির্দেশকদের ছবির গ্রান্ড প্রিমিয়ার। ১৪, ১৫ ও ১৬ ডিসেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টা ২০মিনিটে আরটিভিতে ধারাবাহিকভাবে প্রচারিত হবে এই তিনটি ছবি। এছাড়াও একইসময়ে অনলাইন স্ট্রিমিং প্লাটফর্ম– বঙ্গ, আইফ্লিক্স ও বায়োস্কোপে দেখা যাবে ছবিগুলো।

শেয়ার করুন: