চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নওগাঁয় সরিষা মৌসুমে ৩০ লাখ টাকার মধু উৎপাদন

নওগাঁর মান্দা উপজেলায় সরিষা ক্ষেতে চলছে মৌ চাষ। এতে প্রচুর মধু উৎপাদনের পাশাপাশি বাড়ছে সরিষার ফলন। মান্দা উপজেলার ছোট মুল্লুক নিচপাড়ায় ১শ’টি, ছোটমুল্লুক উপরপাড়ায় ৬০টি এবং ফতেপুরে সরিষা ক্ষেতের পাশে দেড়শ’টি মৌ বাক্স বসিয়েছেন মৌসুমী মৌ চাষীরা। সরিষা ক্ষেতে ফুল থাকা পর্যন্ত তারা কমপক্ষে আটবার বাক্স থেকে মধু আহরণ করতে পারবেন।

মৌ চাষীরা জানান, প্রতি সপ্তাহে মৌ বাক্স থেকে ৩-৪ কেজি মধু পাওয়া যায়। পুরো মৌসুমে এসব বাক্স থেকে প্রায় ১২ হাজার কেজি মধু সংগ্রহের আশা তাদের।

বিজ্ঞাপন

মধু উৎপাদনকারীরা জানান, তারা আহরণ করা মধু সরাসরি সাতক্ষীরার মধু ব্যবসায়ীদের কাছে ৬ হাজার টাকা প্রতি মণ পাইকারি দামে বিক্রি করেন।

বিজ্ঞাপন

সরিষার ফুল থেকে মধু আহরণে পরাগায়নের ফলে সরিষার উৎপাদন বেড়ে যায়। এ সময়টিতে সরিষা ক্ষেতে কিটনাশক ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন কৃষি বিভাগের মাঠ কর্মীরা।

মান্দা উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা শহীদুল্লাহ্ বলেন, এ সময় প্রতি বিঘা জমিতে সরিষা ফলন এক থেকে দেড় মণ, এমনকি ২ মণ পর্যন্ত বৃদ্ধি পায়। এতে কৃষক লাভবান হয়। এছাড়াও যেহেতু এলাকার কিছু বেকার যুবকও এই কাজে সংশ্লিষ্ট থাকে, সেহেতু এই সময়টাতে তাদেরও কর্মসংস্থান হয়।

মান্দা উপজেলা কৃষি অফিসার জাহাঙ্গীর আলম জানান, মান্দা উপজেলায় প্রায় ৬শ’ মৌ বাক্স এসেছে। প্রতি বাক্সে প্রায় ২০ কেজি মধু আহরণ হবে। সে হিসেবেই উপজেলায় এ বছর প্রায় ১২ হাজার কেজি মধু উৎপাদন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ বছর নওগাঁয় প্রায় ৩০ লাখ টাকার মধু উৎপাদিত হবে বলে জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার।

Bellow Post-Green View