চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ধুকে মরছে বাঙালির গর্বের প্রতীক

নানাবিধ কারণে আমাদের দেশে বাঘের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। শুধু বাংলাদেশেই নয়, পৃথিবীর অন্যান্য দেশেও বাঘ বিপন্ন। তাই বাঘ সংরক্ষণে সচেতনতা তৈরিতে প্রতি বছর ২৯ জুলাই পালন করা হয় আন্তর্জাতিক বাঘ দিবস।

এক সময় এদেশের প্রায় সব বনেই বাঘের বিচরণ ছিল। দৃষ্টিনন্দন ও ভিন্নধর্মী দৈহিক গঠনের জন্য এরা ছিল সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। তবে আমাদের গর্বের প্রতীক এই প্রাণীটি এখন শুধুমাত্র সুন্দরবনেই অল্প সংখ্যায় টিকে আছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী আমাদের দেশের বাঘের সংখ্যা মাত্র ১০৬টি।

Advertisement

আবাসস্থল ধ্বংস, অবৈধ শিকার এবং মানুষের সঙ্গে দ্বন্দ্বের কারণে এরা বিপন্ন হয়ে পড়ছে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনজনিত বৈরি প্রভাব এই সমস্যাকে আরও ত্বরান্বিত করছে। তাই বনের প্রতিবেশ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী এই প্রাণীটি এখন মহাবিপন্ন।

বাংলাদেশসহ বিশ্বব্যাপী বাঘ সংরক্ষণে সচেতনতা তৈরিতে প্রতি বছর ২৯ জুলাই উদযাপিত হয় আন্তর্জাতিক বাঘ দিবস। এই দিবসে বাঘ সংরক্ষণের জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে গবেষণা, আবাসস্থল সংরক্ষণ, অবৈধ শিকার বন্ধ এবং পর্যাপ্ত খাদ্যের নিশ্চয়তা প্রদানসহ বিভিন্ন বিষয়ে দেয়া হয় সচেতনতা বার্তা।

বাঘ সংরক্ষণে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করলেই দিবসটি পালন সার্থক হবে, টিকে থাকবে আমাদের দেশের ঐতিহ্যবাহী এই প্রাণীটি।