চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

ধীরে হাঁটলে দ্রুত বয়স বাড়ে

Nagod
Bkash July

বয়স চল্লিশ পেরুলে অনেকেই হুট করে স্বাস্থ্য নিয়ে ভাবা শুরু করেন। হাঁটাহাঁটি বাড়িয়ে দেন। এই বয়সে হাঁটার গতির উপরেও কিন্তু নির্ভর করে অনেক বিষয়। মস্তিষ্ক এবং শরীরের বয়স বাড়া নির্ভর করে হাঁটার গতির ওপর, সম্প্রতি এমনটাই জানিয়েছেন গবেষকরা।

Reneta June

গবেষকরা জানিয়েছেন, যারা ধীরে হাঁটেন তাদের দ্রুত বয়স বাড়ে। চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়ে যায় এবং মস্তিষ্কের কর্মক্ষমতাও দ্রুত কমে যায়।

চিকিৎসকদের মাঝে হাঁটার গতি পর্যবেক্ষণ করে স্বাস্থ্যের সম্পর্কে ধারণা করার প্রচলন আগে থেকেই আছে। বিশেষ করে ৬৫ বছর পেরুনো রোগীদের হাঁটার গতি দেখে মাংসপেশির শক্তি, ফুসফুসের কর্মক্ষমতা, দেহের ভারসাম্য, দৃষ্টিশক্তি এবং মেরুদণ্ডের অবস্থা সম্পর্কে ধারণা করা হয়। কিন্তু ধীরে হাঁটার সঙ্গে বয়স দ্রুত বাড়ার সম্পর্কের বিষয়টি চমকপ্রদ বলে মনে করা হচ্ছে চিকিৎসাবিজ্ঞানে।

নিউজিল্যান্ডের ১০০০ মানুষের উপরে এই গবেষণাটি চালানো হয়েছে যাদের জন্ম সত্তরের দশকে।

কিংস কলেজ লন্ডন এবং আমেরিকার ডিউক ইউনিভার্সিটির এই গবেষণাটির মূল গবেষক প্রফেসর টেরি ই মোফিট বলেছেন, ‘ধীরে হাঁটায় বয়স বাড়ে’। তিনি জানান, দ্রুত যারা হাঁটেন, তাদের তুলনায় ধীরে হাঁটা ব্যক্তিদের ফুসফুস, দাঁত এবং রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল থাকে। ধীরে হাঁটলে স্মৃতিশক্তিও দ্রুত লোপ পায় বলে জানা গেছে। বিবিসি

BSH
Bellow Post-Green View