চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ধর্মীয় ভাবাবেগে আঘাত: ‘মির্জাপুর’ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা

ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে গেল কদিন থেকেই প্রচণ্ড বিতর্কের মুখে পড়েছে অ্যামাজন প্রাইম ভিডিওতে মুক্তি পাওয়া ওয়েব সিরিজ ‘তাণ্ডব’। এবার একই অভিযোগে কাঠগড়ায় তোলা হল একই প্লাটফর্মের জনপ্রিয় ওয়েব সিরিজ ‘মির্জাপুর’কে।

ইতোমধ্যেই এফআইআর দায়ের করা হয়েছে ওয়েব সিরিজটির নির্মাতা ও প্রযোজক রীতেশ সিধওয়ানি, ফারহান আখতার এবং ভৌমিক কোন্ডালিয়ার বিরুদ্ধে।

এর আগেও ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে অ্যামাজন প্রাইম ভিডিওতে মুক্তি প্রাপ্ত ‘মির্জাপুর’ এবং আনুশকা শর্মা প্রযোজিত ‘পাতাল লোক’ ওয়েব সিরিজ নিয়ে বেশ কানাঘুষা হয়েছিল। তবে সেসময় এসকল বিতর্কের সব কিছুকেই ছাপিয়ে গিয়েছিলো ওয়েব সিরিজ গুলোর তুমুল দর্শক জনপ্রিয়তা।

বিজ্ঞাপন

কিন্ত এবার আর রক্ষা মিললো না। মূলত সাম্প্রতিক সময়ে ফিল্ম ইন্ডাস্ট্রিতে হিন্দুধর্মের অবমাননাকে আর ভালোভাবে দেখছেন না কেউই। যারই ফলে ‘মির্জাপুর’ ওয়েব সিরিজের প্রযোজক পর্ষদ এবং ওটিটি প্লাটফর্ম অ্যামাজন প্রাইম ভিডিওর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন মির্জাপুরেরই এক বাসিন্দা অরবিন্দ চতুর্বেদী।

তিনি এফআইআর দায়ের করেছেন মির্জাপুরের কোতয়ালি দেহাত পুলিশ স্টেশনে।

মূলত এফআইআর এ তিনি অভিযোগ হিসেবে উল্লেখ করেছেন মির্জাপুর শহরের ভাবমূর্তি নষ্ট করা থেকে শুরু করে, সামাজিক সহিষ্ণুতা লঙ্ঘন, ধর্মীয় ভাবাবেগে আঘাতের মতো একাধিক অভিযোগ। যার ফলে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ধর্মীয় বিশ্বাসে আঘাত হানা এবং অশালীন কন্টেন্ট প্রদর্শনের জন্য ভারতীয় সংবিধানের মোট তিনটি- ২৯৫, ৫০৪ এবং ৫০৫ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে ফারহান আখতার, রীতেশ সিধওয়ানি ও ভৌমিক কোন্ডালিয়ার বিরুদ্ধে।

বিজ্ঞাপন