চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ধর্মীয় কারণে উত্তর প্রদেশের ভ্রমণ প্রচারপত্রে নেই তাজমহলের নাম

ভারতের উত্তর প্রদেশের পর্যটন বিভাগ থেকে গত সপ্তাহে প্রকাশিত নতুন এক ভ্রমণ বিষয়ক প্রচারপত্রে বিশ্বের সপ্তম আশ্চর্য তাজমহলের নাম বাদ দেয়া হয়েছে। তাজমহলের ইতিহাস ইসলাম ধর্মের সঙ্গে সংশ্লিষ্ট হওয়ায় এমনটি করা হয়েছে অভিযোগ করে সাম্প্রদায়িক এই সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হচ্ছে।

৩২ পৃষ্ঠার ওই প্রচারপত্রে রাজ্যের চলতি এবং আসন্ন বেশ কয়েকটি পর্যটন প্রকল্পের কথা কথা ছাড়াও, বেশ কিছু বিখ্যাত পর্যটন স্থানসমূহের উল্লেখ রয়েছে। হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি নেতা যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের ক্ষমতায় আসার ছয় মাস পর এই প্রচারপত্র প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

প্রচারপত্রে বর্ণিত স্থানের মধ্যে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ গোরকপুর শহরে যে মন্দিরের প্রধান পুরোহিত, সেই মন্দির ও অন্যান্য ধর্মের স্থাপনা নিয়ে কথা থাকলেও রাজ্যের সবচেয়ে বিখ্যাত পর্যটন স্থাপনা তাজমহলের কোনো উল্লেখ নেই। ‘উত্তর প্রদেশ পর্যটন: এক বিপুল সম্ভবনা’ শীর্ষক এই প্রচারপত্রটি প্রকাশ করেন পর্যটন প্রতিমন্ত্রী রিটা বাহুগুনা জোশি।

ওই প্রচারপত্রে তাজমহল নিয়ে কোনো কথা না থাকায় তা নিয়ে বিস্ময় ও ক্রোধ তৈরি হয়েছে। সাংবাদিক, রাজনীতিক এবং সাধারণ মানুষের অনেকে সোশ্যাল মিডিয়াতে এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানাচ্ছেন।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাজমহল নিয়ে রাজনীতি করছে এমন অভিযোগ করে লেখক সোহেল হাশমি। তিনি বলেন, বিজেপি ক্ষমতায় আসার পর বোঝা যাচ্ছে যে ভারত মানেই হিন্দু। তাজমহল তাদের সংস্কৃতির ধারণার মধ্যে পরে না। তারা ভারতীয় সংস্কৃতিকে হিন্দু ও মুসলমানে ভাগ করেছে।

Bellow Post-Green View