চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ধনী দেশগুলোর কারণে দরিদ্র দেশগুলোতে স্বাস্থ্যকর্মী স্বল্পতা: আইসিএন

বিজ্ঞাপন

করোনাভাইরাসের ওমিক্রন ধরন ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার পর দরিদ্র দেশগুলো থেকে স্বাস্থ্যকর্মী নিয়োগ বাড়িয়েছে ধনী দেশগুলো। ফলে দরিদ্র দেশগুলোতে স্বাস্থ্যকর্মী স্বল্পতা ভয়ানক আকার ধারণ করেছে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন)।

অসুস্থতা, করোনা সংক্রমণসহ নানা কারণে গত ২ বছরে কর্মক্ষেত্রে স্বাস্থ্যকর্মীদের উপস্থিতি অনেকাংশে কমে গেছে বলে জানান আইসিএন’র সিইও হওয়ার্ড কটন।

pap-punno

রয়টার্সের অনলাইন প্রতিবেদনে বলা হয়, সংগঠনটি ১৩০টি জাতীয় সংস্থার ২৭ মিলিয়ন নার্সের প্রতিনিধি হিসেবে কাজ করে আসছে।

Bkash May Banner

কটন জানান: বর্তমানে আমরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানী ও কানাডার মতো দেশগুলোতে বাইরের দেশ থেকে স্বাস্থ্যকর্মী নিয়োগের প্রবণতা বেড়েছে দেখতে পাচ্ছি।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, করোনার স্রোতের প্রথম দিকে যেভাবে পিপিই, বর্তমানে ভ্যাকসিন নিয়ে ধনী দেশগুলো তাদের অর্থনৈতিক ক্ষমতা ব্যবহার করে অসমতা তৈরি করে চলেছে। স্বাস্থ্যকর্মী নিয়োগের ক্ষেত্রে সেধারা অব্যাহত থাকলে অসম অবস্থা আরও বাজে রূপ নেবে।

মহামারীর পূর্বেই পৃথিবীব্যাপী প্রায় ৬ মিলিয়ন স্বাস্থ্যকর্মীর কমতি ছিল। ভয়ংকরভাবে এই ঘাটতির প্রায় ৯০ শতাংশ’ই ছিল নিম্ন ও নিম্ন-মধ্যম আয় করা দেশগুলোতে।

আফ্রিকার কিছু দেশ যেমন নাইজেরিয়া, ক্যারিবিয়ান অঞ্চলসহ পৃথিবীর অন্যান্য অঞ্চল থেকে স্বাস্থ্যকর্মীদের উন্নত দেশগুলোতে উচ্চ বেতন ও সুযোগ-সুবিধা নিশ্চয়তা দিয়ে প্রভাবিত করা হচ্ছে বলে জানান কটন।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer