চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দ্বিতীয় স্টিমুলাস প্যাকেজ নিয়ে ট্রাম্পের সিদ্ধান্তে হতাশ লাখ লাখ আমেরিকান

দ্বিতীয় স্টিমুলাস প্যাকেজ নিয়ে ডেমোক্রেটদের সঙ্গে আলোচনা স্থগিতের আদেশ দিয়েছেন ট্রাম্প। এতে হতাশা নেমে এসেছে চাকরিহারা লাখ লাখ আমেরিকানদের মাঝে।

করোনা মহামারিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের নাগরিকদের দুর্ভোগ লাঘবে দ্বিতীয় স্টিমুলাস প্যাকেজ নিয়ে রিপাবলিকান, ডেমোক্রেটরা যখন কাছাকাছি তখনই বাধ সাধলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ৩ নভেম্বর নির্বাচন পর্যন্ত এ নিয়ে সকল আলোচনা স্থগিতের আদেশ দেন হোয়াইট হাউস প্রতিনিধিদের।

বিজ্ঞাপন

কয়েকদিন আগে হাউজে পাস হওয়া ২.২ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ নিয়ে মঙ্গলবার বিকেলে ট্রেজারার সেক্রেটারী মানচিনের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিলো হাউস স্পিকার ন্যান্সি পেলোসির। এবার ডেমোক্রেটরা তাদের আগের ৩ ট্রিলিয়ন বরাদ্দের দাবি থেকে সরে এসেছিলো। ফলে দূরত্বও কমে এসেছিলো। আলোচনা স্থগিত হওয়ায় হতাশা ব্যক্ত করেন হাউজ স্পিকার। প্রেসিডেন্ট ডেমোক্রেট শাসিত স্টেটগুলোকে উদ্দেশ্য করে এই স্থগিতাদেশ দিয়েছেন বলে ইঙ্গিত দেন স্পিকার ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

দ্বিতীয় স্টিমুলাসে জনপ্রতি ১২০০ ডলার, পরিবার প্রতি ২৪০০ডলার এবং নির্ভরশীল প্রতি সদস্যের জন্য ৫০০ ডলার বরাদ্দে মতৈক্য হয়েছিলো। কিন্ত ডেমোক্রেটদের আন ইমপ্লয়মেন্ট বেনিফিট সপ্তাহে ৬০০ ডলার নিয়ে একমত ছিলোনা রিপাবলিকানরা। তবে উভয় পক্ষই ছিলো কাছাকাছি।

এদিকে নির্বাচনের আগে প্রেসিডেন্টের এই আদেশ ডেমোক্রেট শাসিত স্টেটগুলোর অধিবাসী বিশেষ করে ইমিগ্রেন্টদের মারাত্মক অর্থকষ্টে ফেলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাড়িভাড়া, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনায় তাদের হিমশিম খেতে হবে বলে মনে করেন তারা। মধ্য সেপ্টেম্বর নাগাদ যুক্তরাষ্ট্রে ২৬.৫ মিলিয়ন মানুষ আনএমপ্লয়মেন্ট বেনিফিটের জন্য আবেদন করেছেন।