চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দ্বিতীয় দিনের শুরুতেই মঞ্চ মাতালেন শফিকুল

ফোক ফেস্ট ২০১৯:

এর আগেও দেশের সবচেয়ে বড় লোক গানের আসর ‘ঢাকা আন্তর্জাতিক লোক গানের উৎসব’-এ মঞ্চ মাতিয়েছেন ছোট্ট শফিকুল। আর এবার উৎসবের দ্বিতীয় দিনের শুরুই হলো তাকে দিয়ে!

সুর, ছন্দ আর তালে বৃহস্পতিবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে পর্দা উঠলো ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব-এর ৫ম আসরের। তিন দিনব্যাপী এ আয়োজন দ্বিতীয় দিন শুক্রবার। ছুটির দিন হওয়ায় দর্শক উপস্থিতি শুরুর দিনের চেয়ে ঢের বেশি। আর এদিন সন্ধ্যা মাতালেন ‘গানের রাজা’ ও ‘ম্যাজিক বাউলিয়ানা’ খ্যাত শিল্পী শফিকুল ইসলাম।

সন্ধ্যা ৬টার পর পরই মঞ্চে উঠেন শফিকুল। বাংলার একেবারে লোক গানের রসই ফুটে উঠে তার কণ্ঠে। দর্শকও শফিকুলের পুরো পরিবেশনাটি গভীর মনযোগে উপভোগ করেন।

তার পর পরই মঞ্চে উঠেন লোক গানের আরেক শিল্পী কামরুজ্জামান রাব্বি। লাইন আপে আছেন ফকির শাহাবউদ্দিন, মালির হাবিব কইটে ও পাকিস্তানের হিনা নাসরুল্লাহ্ ।

তিন দিনব্যাপী সংগীতের এই আয়োজনে বিভিন্ন দেশের লোকশিল্পীদের গাওয়া গান সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শ্রোতারা উপভোগ করতে পারবেন।

উৎসবের প্রথম দিন মঞ্চ মাতিয়েছেন প্রেমা ও ভাবনা নৃত্য দল, জর্জিয়ার শেভেনেবুরেবি, শাহ্ আলম সরকার ও ভারতের দালের মেহেন্দি।

লোকসংগীত বাঙালি জাতির সংস্কৃতি আর ঐতিহ্যে হাজার বছর ধরে প্রবাহমান। সংগীতের এ ধারায় মিশে আছে জীবনের গভীর দর্শন, আধ্যাত্মিকতা, প্রেম আর মাটির ঘ্রাণ। লোকগানের সুর-সুধা বিশ্ব দরবারে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের অনুষ্ঠান ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’।

শেয়ার করুন: