চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

দ্বন্দ্ব নয়, শান্তি চায় যুক্তরাষ্ট্র: ট্রাম্প

Nagod
Bkash July

অন্য রাষ্ট্রের সঙ্গে দ্বন্দ্ব নয়, বরং শান্তি ও সহযোগিতা বজায় রাখতে চায় যুক্তরাষ্ট্র। জাতিসংঘের ৭৪তম অধিবেশনে দেয়া ভাষণে এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Reneta June

সেই সাথে বিশ্ববাদ এবং অবৈধ অভিবাসনের নিন্দা জানিয়ে সকল অশুভ শক্তির বিরুদ্ধে লড়তে দেশপ্রেমের ওপর গুরুত্বারোপ করেছেন তিনি। তার ভাষণে উঠে আসে ইরান, চীন ও ভেনিজুয়েলার বিষয়।

মঙ্গলবারের অধিবেশনে নানা বিষয় নিয়েই বিশ্বনেতাদের নজর ছিল মার্কিন প্রেসিডেন্টের ওপর। ৩৬ মিনিটের ভাষণে ট্রাম্প ইরানের সাম্প্রতিক কর্মকাণ্ডের কঠোর সমালোচনা করেন। ইরানের ওপর চাপ অব্যাহত রাখতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে অন্য রাষ্ট্রগুলোকে আহ্বান জানান ট্রাম্প।

ইরান তাদের কর্মকাণ্ড বন্ধ না করলে নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না, বরং আরও কঠোর করা হবে বলে জানান ট্রাম্প। ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে উপসাগরীয় মিত্র দেশগুলোকে ইসরায়েলের সঙ্গে সর্ম্পক স্বাভাবিক করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

ভাষণে ট্রাম্প চীনের বাণিজ্য নীতিরও তীব্র সমালোচনাও করেন। মার্কিনিদের স্বার্থ রক্ষায় যে কোনো কিছুর জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে বলে জানান তিনি। বিশ্ব বাণিজ্য সংস্থার পরিবর্তনের কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। তবে এই দুই অর্থনৈতিক পরাশক্তির মধ্যে দীর্ঘদিনের বাণিজ্য বিরোধের অবসানের আশাও প্রকাশ করেন তিনি।

এছাড়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ও সংঘাত নিরসনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিশ্ববাদ নিয়ে বক্তব্যের কঠোর সমালোচনা করেন মাক্রোঁ। যুক্তরাষ্ট্র ও ইরানকে পারমাণবিক চুক্তি নিয়ে পুনরায় আলোচনা শুরু এবং ইয়েমেন সংকট সমাধানের আহ্বান জানান।

BSH
Bellow Post-Green View