চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌদিকে দেড়শ’ কোটি ডলারের মিসাইল সিস্টেম বেচবে যুক্তরাষ্ট্র

মার্কিন সরকার তার অত্যাধুনিক মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা টার্মিনাল হাই-অল্টিচ্যুড এরিয়া ডিফেন্স (থাড-Thaad) সৌদি আরবের কাছে বিক্রির অনুমোদন দিয়েছে, যার মূল্য ধরা হয়েছে দেড়শ’ কোটি মার্কিন ডলার।

বিবিসি জানিয়েছে, এই প্রতিরক্ষা ব্যবস্থা এতটাই শক্তিশালী যে তা পৃথিবীর বায়ুমণ্ডলের চেয়েও বেশি উঁচুতে থাকা ক্ষেপণাস্ত্র সেখানেই ধ্বংস করতে সক্ষম।

বিজ্ঞাপন

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্র নীতি সংশ্লিষ্ট স্বার্থগুলোকে আরও দৃঢ় করছে। এছাড়া এই অস্ত্র পেয়ে ইরানসহ অন্যান্য আঞ্চলিক হুমকির বিরুদ্ধে সৌদি নিজের ও পুরো উপসাগরীয় এলাকার সুরক্ষা জোরদার করতে পারবে।



সৌদি আরব রাশিয়ার কাছ থেকেও বৃহস্পতিবার বিমান হামলা প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ঘোষণা দেয়। আর তার একদিন পরই দেশটির কাছে থাড মিসাইল সিস্টেম বিক্রির ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র।

তবে নতুন এই চুক্তি চলমান আঞ্চলিক সামরিক ভারসাম্যে কোনো পরিবর্তন আনবে না বলেও আশ্বাস দিয়েছে পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি।থাড মিসাইল ব্যবস্থা-যুক্তরাষ্ট্র-সৌদি আরব

নর্থ কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা থেকে নিজেকে এবং সাউথ কোরিয়াকে বাঁচাতে সাউথে ইতোমধ্যে অত্যাধুনিক মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা থাড বসানোর কাজ করছে যুক্তরাষ্ট্র। তবে বহু সাউথ কোরিয়ানও এর প্রতিবাদ জানিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রের মিসাইল ব্যবস্থাকে জায়গা দিতে গিয়ে তারা নর্থ কোরিয়ার হামলার টার্গেটে পরিণত হতে পারে। চীনও এর বিরোধিতা করে বলেছে, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ আঞ্চলিক নিরাপত্তা ভারসাম্যে প্রভাব ফেলবে।

বিজ্ঞাপন