চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দেহরক্ষীর গুলিতে নিহত ইথিওপিয়ার সেনাপ্রধান

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় নিজ দেহরক্ষীর গুলিতে নিহত হয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল সিয়ারে মেকোনেন।

ইথিওপিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমগুলোতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় আমহারা এলাকার প্রশাসনের বিরুদ্ধে একটি অভ্যুত্থানের চেষ্টা ঠেকানোর কাজ করার কারণে জেনারেল মেকোনেন ও তার আরেক ঘনিষ্ঠ সহযোগী কর্মকর্তা জেনারেল গেজাই আবেরাকে গুলি করে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ।

হামলাকারী দেহরক্ষীকে আটক করে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে।

প্রায় কাছাকাছি সময়ে আমহারাতে সেখানকার গভর্নর আমবাচিউ মেকোনেন এবং তার এক সিনিয়র উপদেষ্টা এজেজ ওয়াসিকে হত্যা করা হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমগুলোর বরাতে জানিয়েছে বিবিসি। ওই হামলায় আঞ্চলিক অ্যাটর্নি জেনারেল আহত হয়েছেন।

বিজ্ঞাপন

এ ঘটনায় আপাতত লাকে আয়ালিউকে ভারপ্রাপ্ত গভর্নর হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আবি আহমেদ রোববার সেনাবাহিনীর পোশাক পরে জাতির উদ্দেশে টেলিভিশনে দেয়া এক ভাষণে তথ্যগুলো নিশ্চিত করেন। তিনি শনিবার হওয়া এ হামলার তীব্র নিন্দা জানান।

বিবিসি জানায়, গত কয়েক বছর থেকেই আমহারা এবং এর আশপাশের অঞ্চলগুলোতে জাতিগত সহিংসতা চলছে। এর মাঝেই আমহারার প্রশাসনের বিরুদ্ধে অভ্যুত্থান চালানোর চেষ্টা চলছে বলে খবর পায় সরকার।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই অভ্যুত্থান চেষ্টার জন্য আমহারার আঞ্চলিক নিরাপত্তা প্রধান আসামিনিউ সিজে’কে দায়ী করা হয়েছে। অবশ্য এ অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে কিনা, সেটি স্পষ্ট নয়।

গত বছর নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন প্রধানমন্ত্রী আবি আহমেদ। সরকার গঠনের পর থেকেই তিনি দেশ জুড়ে চলমান রাজনৈতিক দমনপীড়ন দূর করার চেষ্টা শুরু করেন।

এর অংশ হিসেবে রাজনৈতিক বন্দীদের মুক্তিদান, বিভিন্ন রাজনৈতিক দলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে, এমন সরকারি কর্মকর্তাদেরকে বিচারের আওতায় আনার মতো বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন তিনি।

বিজ্ঞাপন