চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দেশের মেয়েদের ফুটবল নিয়ে উপল নন্দীর বই

‘বাংলাদেশের নারী ফুটবল: অতীত, বর্তমান, ভবিষ্যত’

প্রকাশিত হল মেয়েদের ফুটবল নিয়ে ক্রীড়া সাংবাদিক উপল নন্দীর গবেষণা গ্রন্থ ‘বাংলাদেশের নারী ফুটবল: অতীত, বর্তমান, ভবিষ্যত’। চ্যানেল আইয়ের সাবেক এ কর্মী এখন আরেকটি বেসরকারি টেলিভিশনে ক্রীড়া সাংবাদিক হিসেবে কর্মরত আছেন।

রোববার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) বইটির প্রকাশনা উৎসব হয়। প্রধান অতিথি হয়ে বইয়ের মোড়ক উন্মোচন করেন ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। বইটি প্রকাশ করেছে শ্যামা প্রকাশনী।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সাংবাদিক-গবেষক উপল নন্দী বলেন, ‘বাংলাদেশের নারী ফুটবলারদের সাফল্যে এখন সবাই আনন্দিত। এ সাফল্যের আগে ও পরে আরও নানা কথা রয়েছে। সাংবাদিকতা করার দায়বদ্ধতা থেকে এর খোঁজ নিতে থাকি। কিন্তু কোথাও বাংলাদেশের নারী ফুটবলের পূর্ণাঙ্গ ইতিহাস খুঁজে পাইনি। এমনকি বর্তমান সাফল্যগুলোও সেভাবে খুঁজে পাইনি। আসলে আমি এমন একটি বই খুঁজছিলাম যেখানে নারী ফুটবলারদের সব তথ্যে পরিপূর্ণ থাকবে। যে বই হাতে নিলে জানা যাবে নারী ফুটবলের শুরু থেকে আজ পর্যন্ত সবকিছু। এই না পাওয়া থেকেই মনে হল বাংলাদেশের নারী ফুটবলের ইতিহাস নিয়ে একটি বই লেখার কথা। সেই ভাবনার বাস্তবিক ফল এ বইটি।’

মোট ১১টি অধ্যায়ে রয়েছে বইয়ে। ‘বাংলাদেশে নারী ফুটবলের সূচনা’, ‘আলোর পথে যাত্রা’, ‘মৌলবাদীদের বাধার মুখে নারী ফুটবল’, ‘দুঃসময়ের স্মৃতিচারণ’, ‘যুগান্তকারী পদক্ষেপ’, ‘সাফল্য রেখায় নারী ফুটবল’, ‘পরিসংখ্যানে বাংলাদেশ নারী ফুটবল দল’, ‘মেয়েদের ফুটবলের রোল মডেল’, ‘আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসা’, ‘ফুটবলে দিনবদল’ এবং ‘ভবিষ্যতের ভাবনা’।

বিজ্ঞাপন