চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন

কৃষি উৎপাদন বাড়ানোর লক্ষ্যে ভূ-উপরিস্থ পানি ব্যবহারের জন্য রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের আওতায় চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ভরাশঙ্খ খালে দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ হয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এ ড্যাম নির্মাণ করে।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক রোববার কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে ভার্চুয়ালি এ হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এ সময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো নাছিরুজ্জামান, ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুর রহমান পাটওয়ারী, আনোয়ারা প্রান্তে কৃষি উন্নয়ন করপোরেশন এর মহাপরিচালক মো. সায়েদুল ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

আধুনিক প্রযুক্তির এ হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের ফলে উজান থেকে শিকলবাহা খাল হয়ে আগত মিঠা পানি সংরক্ষণ ও ভাটিতে সাগর থেকে শঙ্খ নদী হয়ে আগত লোনাপানির অনুপ্রবেশ প্রতিরোধ করে ফসল রক্ষা করা সম্ভব হবে। এর ফলে আনোয়ারার বরচড়া, বারখাইন, হাইলধর, বটতলী ইউনিয়নের তিন হাজার হেক্টর জমির সেচ সুবিধা সম্প্রসারণ হবে।

কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিএডিসি এর তত্ত্বাবধানে ২১ কোটি টাকা ব্যয়ে চীনের সরকারি প্রতিষ্ঠান বেইজি আইডব্লিউএইচআর করপোরেশন এ প্রকল্প বাস্তবায়ন করেছে।