চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ঢাকা তৃতীয়

Nagod
Bkash July

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় রাজধানী ঢাকার অবস্থান তৃতীয়। মঙ্গলবার দুপুর ১টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ১৭০ পরিমাপ করা হয়েছে। বৃহস্পতিবার যা ছিলো ১৯০। সেদিন দূষণের তালিকায় শীর্ষে ছিলো ঢাকা।

Reneta June

এই সময়ে এয়ার কোয়ালিটি ইনডেক্সে ১৭৭ এবং ১৭১ নিয়ে শীর্ষে রয়েছে ইউরোপের দেশ পোল্যান্ডের দুই দেশ ওয়ারশ ও ক্রাকো। এই তালিকায় চতুর্থ ও পঞ্চম অবস্থানে থাকা দুই শহরও পোল্যান্ডের। শহর দুটো হলো রকলা ও পোজনান।

ষষ্ঠ, সপ্তম ও অষ্টম অবস্থানে থাকা শহরগুলো দক্ষিণ এশিয়ার। শহরগুলো হলো: মুম্বাই, লাহোর ও দিল্লী। শীর্ষ দূষণের তালিকায় নবম ও দশম শহর হচ্ছে ক্রোয়েশিয়ার জাগরেব এবং যুদ্ধ বিদ্ধস্ত ইউক্রেনের রাজধানী কিয়েভ।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচকে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতুটুকু নির্মল বা দূষিত, সে সর্ম্পকে তথ্য দেয়। কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে সেটা জানা যায়। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০  খারাপ বলে বিবেচনা করা হয় এবং ৩০১ থেকে ৪০০ স্কোর ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত হয়।

বাংলাদেশ একিউআই নির্ধারণ করা হয় পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ ও পিএম২.৫) এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩) মোট পাঁচ ধরনকে উপাত্তের ওপর ভিত্তি করে।

জাতিসংঘ বলছে: বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে নয়জন দূষিত বাতাসের শ্বাস নেন। বায়ুদূষণের কারণে প্রতিবছর নিম্ন ও মধ্যম আয়ের দেশে ৭০ লাখ মানুষের অকালমৃত্যু ঘটে।

BSH
Bellow Post-Green View