চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাপানে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল নর্থ কোরিয়া

আবারও একটি নতুন দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে নর্থ কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের বেশ কিছু অংশে আঘাত হানতে সক্ষম বলে জানা গেছে।

নর্থ কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ’র বরাত দিয়ে বিবিসি সোমবার প্রতিবেদনে জানায়, ক্ষেপণাস্ত্রটি ১ হাজার ৫০০ কিলোমিটার বা ৯৩০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তবে দেশটি বৈশ্বিক নিষেধাজ্ঞা, বন্যাসহ নানা ধরনের দুর্যোগে বেশ কিছুদিন থেকে চরম খাদ্য সংকটে পড়েছে। এমন অর্থ সংকটের মধ্যেও নর্থ কোরিয়া অস্ত্র তৈরিতে তাদের ব্যয় বাড়িয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে মার্কিন সামরিক বাহিনী বলছে,জাতিসংঘের নিষেধাজ্ঞার মধ্যে নর্থ কোরিয়ার এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও তাদের সামরিক কর্মসূচি প্রতিবেশী দেশ জাপান এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য উদ্বেগজনক।

এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নর্থ কোরিয়ার ওপর অনেক আগে থেকেই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা না করার বিষয়ে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছিল।

তবে কেসিএনএ বলছে, ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেশটির জাতীয় নিরাপত্তাকে আরও শক্তিশালী করবে। বিদেশি শত্রুর হাত থেকে সেনাবাহিনীকে আরও ক্ষমতাশালী করে দৃঢ় পদক্ষেপ নিতে সহায়তা করবে।

নর্থ কোরিয়া সবশেষ গত মার্চ মাসে এ ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়, যার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র, জাপান ও সাউথ কোরিয়া তীব্র প্রতিক্রিয়া জানায়।