চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুদকের মামলায় মওদুদ আহমদের রিভিউ খারিজ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের বিরুদ্ধে দুদকের করা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপন মামলার কার্যক্রম স্থগিত চেয়ে করা পুনঃর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ রোববার এই আদেশ দেন।

বিজ্ঞাপন

এই আদেশের ফলে বিচারিক আদালতে এই মামলায় কার্যক্রম চলবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

আজ আদালতে আবেদনের পক্ষে মওদুদ আহমদ নিজেই শুনানি করেন।

বিজ্ঞাপন

এর আগে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপনের অভিযোগে জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক শরিফুল হক সিদ্দিকী গুলশান থানায় মওদুদের বিরুদ্ধে মামলা করেন। ২০০৮ সালের ১৪ মে দুদকের উপ-পরিচালক শরিফুল হক সিদ্দিকী আদালতে অভিযোগপত্র দেন।

সেই অভিযোগে বলা হয়, ২০০৭ সালের ২৩ জুলাই দুর্নীতি দমন কমিশনে জমা দেওয়া সম্পদের হিসাব বিবরণীতে মোট ৪ কোটি ৪০ লাখ ৩৭ হাজার ৩৭৫ টাকার সম্পদের তথ্য গোপন করেন চার দলীয় জোট সরকারের মন্ত্রী মওদুদ। এছাড়া ৭ কোটি ৩৮ হাজার ২৩৭ টাকার সম্পদ তার ঘোষিত আয়ের তথ্যের সঙ্গে অসঙ্গতিপূর্ণ বলে উল্লেখ করা হয়।

অন্যদিকে হাইকোর্টে ট্যাক্স সংক্রান্ত মামলা রয়েছে উল্লেখ করে সেগুলো নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ মামলার কার্যক্রম বন্ধ রাখতে গত ৪ মার্চ বিচারিক আদালতে আবেদন করেন মওদুদ। বিচারিক আদালত আবেদনটি নাকচ করলে তিনি হাইকোর্টে আবেদন করেন। গত ৮ এপ্রিল আবেদনটি সরাসরি খারিজ করে দেয় হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে তিনি আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেছিলেন। আপিল বিভাগের চেম্বার আদালত কোনো স্থগিতাদেশ না দিয়ে পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি শুনানির জন্য পাঠিয়ে দেয়।

এরপর গত ১৪ মে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ মওদুদ আহমদের লিভ টু আপিল খারিজ করে দেয়। পরে আপিল বেঞ্চের এই আদেশটি পুর্নবিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করেছিলেন মওদুদ আহমদ। যা রোববার খারিজ হয়ে যায়।

Bellow Post-Green View