চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুই লাখ টাকার ওপরে সব কর ই-পেমেন্টে

আগামী ১ জুলাই থেকে দুই লাখ টাকার ওপরে সব ধরনের কর ইলেকট্রনিক পেমেন্ট বা ই-পেমেন্ট ছাড়া নেয়া হবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১’ উপলক্ষে ভার্চুয়াল সেমিনার ও ডব্লিউসিও সার্টিফিকেট অব মেরিট প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, রাজস্ব বোর্ডকে অটোমেশনের আওতায় এনে স্বচ্ছতা নিশ্চিতে ই-পেমেন্টের রোড ম্যাপ জারি করা হয়েছে। আমাদের সফটওয়্যার আছে। আগামী ১ এপ্রিল থেকে আইসিডি কাস্টমস হাউজ-কমলাপুরে এই নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে।

আমদানিকারকেরা ই-পেমেন্টে ব্যবস্থায় দ্রুত রাজস্ব পরিশোধ করতে পারবেন। এতে জাল কাগজপত্র জমা দিয়ে রাজস্ব ফাঁকির প্রবণতা কমে যাবে বলে মনে করেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, ১৩টি স্ক্যানার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। স্ক্যানারগুলো আসলে পণ্য ডেলিভারি কার্যক্রম আরও দ্রুত হবে।

করোনাকালে একদিনের জন্যও রাজস্ব বোর্ডের কার্যক্রম বন্ধ হয়নি জানিয়ে তিনি বলেন, অর্থনীতির চাকা সচল ও সাপ্লাই চেনকে ঠিক রাখতে কাস্টমসের কার্যক্রম বা ভ্যাটের কার্যক্রম এক মিনিটের জন্য ও বন্ধ হয়নি।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমাদের এখন ১০টি স্ক্যানার আছে। অপরদিকে অনেক পোর্টেই স্ক্যানার নেই। নতুন ১৩টি স্ক্যানার কেনার কার্যক্রম ত্বরান্বিত করতে হবে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম ও রাজস্ব বোর্ডের সদস্য ও কর্মকর্তারা।

বিজ্ঞাপন