চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুই মাস পর কৃষক র‌্যালি নিয়ে রাজনীতির মাঠে রাহুল

প্রায় দুই মাস পর র‌্যালি দিয়ে আবারও জনগণের মধ্যে আসছেন কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী। আজ রবিবার এই র‌্যালি করার কথা আছে তার। র‌্যালিতে কেবল কৃষকের জন্যই কথা বলবেন তিনি। যারা ভূমি সংস্কারের কথা বলছেন তাদের নিয়েও হবে আলোচনা।

পার্টির পক্ষ থেকে বলা হচ্ছে,  প্রায় ১ লাখেরও বেশি কৃষক রামলীলা গ্রাউন্ডের এই র‌্যালিতে অংশ নেবে।

ভারতের বিখ্যাত প্রতিবাদী মাঠ রামলীলা। রামলীলার মাঠেই বেশির ভাগ রাজনৈতিক প্রতিবাদগুলো হয়ে থাকে। গতবছর ভারতে নির্বাচন এবং তারপর নানান রাজ্যের ভোটের পর এখানেই রাজনৈতিক পুনরুথ্থান হবে বলেও ধারণা কংগ্রেস নেতাদের।

Advertisement

প্রায় দুই মাস একরকম আড়ালে থাকার পর রাহুল গান্ধী এই র‌্যালি দিয়েই আবার ফিরছেন তার রাজনৈতিক মঞ্চে। দুইটি মাস তিনি একেবারেই আড়ালে ছিলেন, তবে শোনা যাচ্ছে এই দুই মাস উপাসনা বা যোগব্যায়ামেই ব্যস্ত সময় কাটিয়েছেন রাহুল গান্ধী।

রাহুলের মা সোনিয়া গান্ধীও আজকের ‘কিসান ক্ষেত মজদুর’ র‌্যালিতে ভাষণ দেবেন। সেখানে নরেন্দ্র মোদীর জমি অধিগ্রহণ বিলের ব্যাপারে  কথা হবে। এই বিলের মাধ্যমে শিল্পায়ন এবং অবকাঠামোগত উন্নয়নের জন্য জমি গ্রহণ সহজ হয়ে যাবে তা ঠিক কিন্তু এই বিলটাকে পুরোপুরি কৃষকদের বিরুদ্ধে বলেই মনে করেন কংগ্রেস।

কংগ্রেসের আশা আজকের র‌্যালিই রাহুল গান্ধীর লম্বা ছুটি থেকে আবার রাজনীতির মাঠে ফেরত আনবে, এমনকি ফিরিয়ে আনবে দলের মধ্যেও। সামনে দলের দায়িত্বও নিজের কাঁধে নেয়ার কথা আছে তার।

কংগ্রেস নেতা শচীন পাইলট মনে করেন, আজকের র‌্যালির মধ্যে দিয়েই রাহুল গান্ধী দেশের অসংখ্য সাধারণ কৃষকদের সঙ্গে যুক্ত হবেন এবং দুই মাসের বিশ্রাম তাকে আরো বেশি বেশি কাজ করতে সহায়তা করবে।