চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুই ভারতীয় পর্বতারোহীকে নিষিদ্ধ করেছে নেপাল

২০১৬ সালে মাউন্ট এভারেস্ট জয়ের ভুল তথ্য দেওয়ায় দুই ভারতীয় পর্বতারোহী এবং তাদের দলের নেতাকে ছয় বছরের জন্য পর্বতারোহণ নিষিদ্ধ করেছে নেপাল। এমনটাই জানিয়েছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

হরিয়ানার বাসিন্দা নরেন্দ্র সিং যাদব ও সীমা রানি গোস্বামী ২০১৬ সালে এভারেস্ট জয় করেছেন এমন একটি সার্টিফিকেট পর্যটন বিভাগ দ্বারা প্রত্যায়িত করা হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অনুসন্ধানে দেখা যায়, যাদব একটি পুরস্কারের জন্য মনোনীত হওয়ার পর তারা কোন প্রমাণ দেখাতে ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এ বিষয়ে যাদব ও সীমা রানি দুইজনই বুধবারের ঘোষণা সম্পর্কে কোন মন্তব্য করতে চাননি।

বিজ্ঞাপন

কোন পর্বত আরোহীর শীর্ষে পৌঁছানোর জন্য ৮,৮৪৮.৮৬ মিটার (২৯,০৩২ ফুট) পর্যন্ত অতিক্রম করতে হয় তা পরেই বিশ্বব্যাপী পর্বতারোহীদের জন্য একটি উজ্জ্বল কৃতিত্ব হিসেবে বিবেচনা করা হয়।

তবে গত বছর যাদব এবং রানি গোস্বামীকে যখন নেপালের ‘তেনজিং নরগে’ পুরস্কারের জন্য তালিকাভুক্ত করা হয় তখন এদের পুরস্কার নিয়ে অন্যান্য পর্বতারোহীরা প্রশ্ন তুলে। এর পরই তাদের বিষয়ে অনুসন্ধান করা শুরু হয়।

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এএফপিকে বলেন, অন্যান্য পর্বতারোহীদের সাথে তদন্তের সময় তারা দেখেছেন যে এই দুজন ‘কখনও পর্বতের শীর্ষে পৌঁছাননি’ এবং তারা এভারেস্ট জয়ের কোন নির্ভরযোগ্য ছবি বা তথ্য পাঠাতে পারেনি।

আমাদের তদন্তে আমরা জানতে পেরেছি যে, তারা ভুয়া কাগজপত্র (ছবি সহ) জমা দিয়েছে। নেপালের পর্যটন ও সংস্কৃতি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রকে বলেন, “শেরপা (বিশেষজ্ঞ নেপালী পর্বতারোহী) সহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথোপকথনের ভিত্তিতে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি।