চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুই বছরে সারাদেশে ক্যাবল টিভি নেটওয়ার্ককে ডিজিটাল করার প্রস্তাব

বাজেটে স্যাটেলাইট টিভি বিষয়ে নতুন সিদ্ধান্তের প্রস্তাব এসেছে। ক্যাবল টিভি খাতে শৃংঙ্খলা আনার জন্য ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। নেটওয়ার্ক ডিজিটালাইজ করার ব্যবস্থার কথা জানিয়েছেন তিনি।

ক্যাবল টিভির অপারেটররা প্রতি সংযোগের জন্য প্রতি মাসে আড়াইশ থেকে ৩শ টাকা আদায় করে। এই চার্জের উপর বর্তমানে ভ্যাটসহ সম্পূরক শুল্ক আছে। ক্যাবল অপারেটররা যে চার্জ আদায় করে তার খুব অল্প অংশ সরকারি কোষাগারে জমা হয় বলে বাজেট বক্তৃতায় জানিয়েছেন অর্থমন্ত্রী। এ কারণে এ খাতকে ডিজিটাল করার চেষ্টা করছেন তিনি।

অর্থমন্ত্রী বলেন,‘ ক্যাবল টিভির অপারেটররা সাধারণত প্রতিটি সংযোগ থেকে প্রতি মাসে গড়ে ২’শ ৫০ টাকা থেকে ৩’শ টাকা আদায় করে। গ্রাহকের কাছ থেকে যে পরিমাণ ভ্যাট ও সম্পূরক শুল্ক ক্যাবল টিভি নেটওয়ার্কের অপারেটরা আদায় করে তার অত্যন্ত নগণ্য অংশ সরকারি কোষাগারে জমা হয়। এজন্য এখাতে শৃংঙ্খলা আনতে এবং ক্যাবল টিভির মাধ্যমে সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক বার্তা অত্যন্ত সহজে জনগণের কাছে পৌঁছাতে ক্যাবল টিভি নেটওয়ার্কের পূর্ণ ডিজিটালাইজেশন অত্যন্ত আবশ্যক।

বিজ্ঞাপন

পাশ্ববর্তী দেশে উদাহরণ দিয়ে  ঢাকা, চট্টগ্রাম ও এর পাশের এলাকাগুলোতে ২০১৭-১৮ অর্থবছরে ও ২০১৯ সালের জুনের মধ্যে সারাদেশের কেবল নেটওয়ার্ককে ডিজিটাল করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

তিনি বলেন,‘এ ধরনের নেটওয়ার্ক ডিজিটালাইজ করার জন্য আমাদের পার্শ্ববর্তী দেশসমূহ ইতোমধ্যে ম্যান্ডাটরি ডিজিটালাইজেশন অব ক্যাবল টিভি নেটওয়ার্ক সম্পন্ন করেছে। সে কারণে ঢাকা ও চট্টগ্রাম শহর এবং এর পাশ্ববর্তী এলাকাসমূহে আগামী ২০১৭-১৮ অর্থবছরের মধ্যে ক্যাবল টিভি নেটওয়ার্ককে এবং ২০১৯ সালের জুনের মধ্যে সম্পূর্ণ দেশের ক্যাবল টিভি নেটওয়ার্ককে ডিজিটাল অ্যাড্রেসেবল সিস্টেমের মধ্যে আনার প্রস্তাব করছি।’

বাংলাদেশ টেলিভিশনের সম্প্রচার কার্যক্রম দেশের সকল এলাকায় পৌঁছানোর লক্ষ্যে ৫টি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ টিভিকেন্দ্র স্থাপনের কথাও জানিয়েছেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় তিনি বলেন,‘বাংলাদেশ টেলিভিশনের সম্প্রচার কার্যক্রম দেশের সকল এলাকায় পৌঁছানোর লক্ষ্যে ৫টি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ টিভিকেন্দ্র স্থাপনের উদ্যোগ  নিয়েছি আমরা।

বিজ্ঞাপন