চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুই বছরের চুক্তিতে মেসিদের কোচ কোম্যান

রোনাল্ড কোম্যানকে দুই বছরের জন্য কোচের পদে নিয়োগ দিয়েছে বার্সেলোনা। একইসঙ্গে লিওনেল মেসিকে সাফল্যের স্তম্ভ উল্লেখ করে তাকে ধরে রাখার ব্যাপারে আশা প্রকাশ করেছেন বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তেমেউ।

৫৭ বছর বয়সী কোম্যান যে বার্সার কোচ হচ্ছেন সেটা কিকে সেতিয়েন ছাঁটাই হওয়ার আগে থেকেই একপ্রকার জানা ছিল। বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার খেসারত দিয়ে মঙ্গলবার বরখাস্ত হয়েছেন সেতিয়েন ও স্পোর্টস ডিরেক্টর এরিক আবিদাল। বুধবার কোচ করা হয়েছে নেদারল্যান্ডস জাতীয় দলের দায়িত্ব ছেড়ে দেয়া বার্সার এককালের খেলোয়াড় কোম্যানকে।

বিজ্ঞাপন

ইয়োহান ক্রুইফের ড্রিম টিমের অন্যতম সদস্য ডাচ ফুটবলার কোম্যান বার্সায় খেলেছেন ছয় বছর। ২০১৮ সাল থেকে তার হাত ধরে আবারও কোমর সোজা হয়ে দাঁড়াতে শুরু করে ২০১৮ বিশ্বকাপ খেলতে না পারা ডাচরা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কোম্যানকে কোচ করার ঘোষণা দেয়ার পাশাপাশি তার ঘোষিত বড় পরিকল্পনার কথাও জানিয়েছেন বার্তেমেউ। বার্সা টিভিকে সাক্ষাৎকারে সভাপতি বার্তেমেউ বলেছেন, কোম্যানের পরিকল্পনায় মেসিই হবেন মূল তারকা। সাফল্যের সমস্ত সিদ্ধান্ত হবে আর্জেন্টাইন ফরোয়ার্ডকে ঘিরে। বার্তেমেউয়ের আশাবাদ, ২০২১ সালের আগে কোথাও যাবেন না মেসি।

এদিকে বায়ার্ন মিউনিখ থেকে ফিলিপে কৌতিনহোকে ফেরত আনা হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন বার্তেমেউ। সাইডবেঞ্চ থেকে উঠে এসে বার্সাকে দুই গোল দেয়া ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের চাহিদা এখনো আছে বলে মনে করেন তিনি।

মেসিসহ গোলরক্ষক মার্ক আন্দ্রে টের-স্টেগেন, নেলসন সেমেদোও, ফ্রেঙ্কি ডি ইয়ং, ক্লেমেন্ত ল্যাংলে, উসমানে ডেম্বেলে ও অ্যান্টনে গ্রিজম্যানকে ধরে রেখে বাকি সবাইকে বিক্রি করে দেয়ার ইঙ্গিত করেছেন বার্তেমেউ। সেই তালিকায় আছেন লুইস সুয়ারেজ, জর্ডি আলবা, জেরার্ড পিকে, সার্জিও বুস্কটেসদের মতো সিনিয়ররা। এ খেলোয়াড়রা উচ্চ পারিশ্রমিক পেলেও সেই মানের খেলা খেলতে পারছেন না বলে মত বার্তেমেউয়ের।

একইসঙ্গে ২০২১ সালে ক্লাব প্রেসিডেন্ট নির্বাচন এগিয়ে আনার কথাও জানিয়েছেন বার্সা সভাপতি। আগামী বছরের মাঝামাঝিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও তা আগামী বছরের ১৫ মার্চ হবে জানিয়েছেন তিনি।