চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুঃস্বপ্ন মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়!

মানুষ ঘুম ছাড়া বাঁচতে পারে না, স্বাভাবিক জীবনযাপনের জন্য ঘুম একটি অতি আবশ্যিক বিষয়। ঘুমন্ত অবস্থায় মানুষ মাঝে মাঝে নানা ধরণের স্বপ্ন ও দুঃস্বপ্ন দেখি। সেই ঘুম ও স্বপ্ন নিয়ে গবেষকদের গবেষণায় উঠে এসেছে নতুন কিছু বিষয়।

যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ঘুমের মধ্যে মানুষ সাধারণত যেসব স্বপ্ন দেখে তা মস্তিষ্কে কেমন প্রভাব ফেলতে পারে, তার ওপর গবেষণা করেছেন।

Reneta June

গবেষণার ফলাফলে তারা বলছেন, দুঃস্বপ্ন দেখার পর মানুষ যখন ঘুম থেকে জেগে ওঠে তখন, তাদের মস্তিষ্কের কার্যকরী ক্ষমতা অধিকংশ সময় ব্যাপক আকারে বেড়ে যায়।

বিজ্ঞাপন

সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানীরা জানিয়েছেন, উদ্বেগজনিত অসুস্থতার কারণে আমরা প্রতিনিয়ত যেসব স্বপ্ন দেখি, সেগুলো শরীরে এক ধরণের থেরাপি হিসেবে ব্যবহার করা যেতে পারে।

গবেষণায় প্রায় ১৮টি বিষয়ে ৮৯জন লোকের ঘুম থেকে ওঠার পর তাদের ডায়েরিতে স্বপ্ন ও দুঃস্বপ্নগুলো লিপিবদ্ধ করার পর, তাদের স্বাভাবিক আচরণ ও অনুভূতির সাথে ওই গবেষকরা মিলিয়েছেন।

গবেষকদের সে সমীক্ষায় বলা হয়েছে, ঘুমের মধ্যে মানুষ যেসব ভয়ংকর স্বপ্ন দেখে সেগুলোও অনেক সময় বাস্তব জীবনেকে অধিক কার্যকর করার থেরাপি হিসেবে কাজ করে।

এছাড়া হিউম্যান ব্রেন ম্যাপিং-এ প্রকাশিত অনুসন্ধানে দেখা গেছে, যে দুঃস্বপ্ন মানুষকে ভীতিজনক পরিস্থিতি সম্পর্কে অধিকতর ভাল প্রতিক্রিয়া জানাতেও সহায়তা করে।

তবে ভয়াবহ দুঃস্বপ্নগুলি মানুষের ওপর অধিকাংশ সময় নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও মনে করেন এই গবেষকরা।