চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দিনমজুর কৃষকের পাকা ধানে দুর্বৃত্তদের আগুন

রাজীব হাসান কচি: চুয়াডাঙ্গা জীবননগর উপজেলার বাঁকা ইউনিয়নের আলীপুর গ্রামে বর্গা নিয়ে আবাদ করা দু’বিঘা জমির ধান পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

জীবননগর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন: দরিদ্র দিনমজুর কৃষক রমজান আলী বর্গা নেয়া দু’বিঘা জমির পাকা ধান কেটে মাছমারা বিলের মাঠে জড়ো করে রেখেছিলেন।

বিজ্ঞাপন

শনিবার রাত সাড়ে ৯টার দিকে কে বা কারা ওই জড়ো করা ধানে আগুন লাগিয়ে দিয়ে পালিয়ে যায়। এসময় স্থানীয় লোকজন আগুন নেভানোর চেষ্টা করেও না পারায় তার সব ধান পুড়ে ছাই হয়ে যায়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কৃষক রমজান আলীর দু’বিঘা জমিতে প্রায় ৫৮ মণ ধান হতো যার আনুমানিক মুল্য প্রায় ৫০ হাজার টাকা। ধান পুড়ে যাওয়ায় বর্তমান তার করুন অবস্থা দেখা দিয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে তাকে আউশ ধানের জন্য বীজ দিয়ে তাকে সার্বিক সাহায্য সহযোগিতা করা হবে।

কৃষক রমজান আলী বলেন: আমি দু’বিঘা জমি বর্গা নিয়ে চাষ করি। এই ধানটুকুই আমার শেষ সম্বল ছিলো। এই ধান বিক্রি করে আমি কিছু পাওনাদারদের টাকা দেব আর খাওয়ার জন্য রাখব বলে ভেবেছিলাম। কিন্তু এই ধান পুড়ে যাওয়ায় আমি একেবারে নি:স্ব হয়ে পড়েছি।

অন্যদিকে এমন অমানবিক ঘটনার পরিপ্রেক্ষিতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জীবননগর উপজেলা নির্বাহী অফিসার সিরাজুল ইসলাম ও জীবননগর থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম।

জীবননগর থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম বলেন: কৃষক রমজান আলীর দুবিঘা জমিতে রাতের অন্ধকারে কে বা কারা আগুন দিয়ে জালিয়ে দিয়েছে। এ বিষয়ে তিনি থানায় অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।