চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দিনব্যাপী শিল্পী শাহীনুর রহমানের পঞ্চাশ

দিনব্যাপী শিল্পী শাহীনুর রহমানের ৫০তম জন্মদিনের আয়োজন ছিলো শুক্রবার (৮ নভেম্বর)।এদিন রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে জড়ো হয়েছিলেন চিত্রকলা, সাহিত্য, নাট্যাঙ্গনসহ সংস্কৃতি অঙ্গনের গুণীজনেরা।

শুক্রবার সকাল ১১টায় নাট্যশালার লবিতে ‘পঞ্চাশ বসন্তে শিল্পী শাহীনুর রহমান’-এর আয়োজন শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন জন্মবার্ষিকী উদযাপন পর্ষদের আহবায়ক ও অনুস্বর নাট্যদলের প্রধান ড. মোহাম্মদ বারী, সদস্য সচিব নাট্যজন তারেকুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন নাট্যনির্দেশক ফয়েজ জহির, অনন্ত হিরা, থিয়েটারওয়ালা সম্পাদক হাসান শাহরিয়ার, লেখক-সাংবাদিক রাজীব নূর, বাতিঘরের প্রকাশক দীপংকর দাশ, নির্মাতা শ্রাবণী ফেরদৌস, অভিনেতা প্রশান্ত হালদার, চিত্রশিল্পী সাবিরা শাহীনুর পল্লবী, গবেষক-সাংবাদিক তরুণ সরকার প্রমুখ। এ সময় শাহীনুর রহমানের আঁকা ছবি ও লেখার বই ‘দ্বৈতাদ্বৈত’-এর মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া বন্ধুরা শাহীনুর রহমানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

আয়োজনে শাহীনুর রহমানের চিত্রকলা, ডিজাইন করা নাটকের সেট ও পোস্টার প্রদর্শিত হয়। এছাড়া শাহীনুর রহমানকে নিয়ে নির্মিত ডকুমেন্টারি দেখানো হয়। বিকেল ৩টায় শাহীনুর রহমানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও সন্ধ্যা সাতটায় মঞ্চস্থ হয় অনুস্বরের নাটক ‘অনুদ্ধারণীয়’। বুদ্ধদেব বসুর উপন্যাস থেকে এটি নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী।

পঞ্চাশ বসন্তে শিল্পী শাহীনুর রহমান বলেন, এই আয়োজনে আমি ভীষণভাবে অনুপ্রাণিত। কিছুদিন আগে আমি শারীরিকভাবে অসুস্থ ছিলাম, সেসময় জীবন সম্পর্কে আমার নেতিবাচক ধারণা হয়েছিল, এই আয়োজন আমাকে জীবন সম্পর্কে নতুন করে ভাবতে শেখারো।

একাধারে চারুশিল্পী, স্থাপত্যশিল্পী, নাট্যকর্মী, কবি, প্রকাশক ও লেখক শাহীন। অংশ নিয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক নানা প্রদর্শনীতে। ১৯তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০০৮-এ তার স্থাপনাশিল্প ‘জিরো দ্য প্রাইমারি ইউনিট’ বেস্ট মিডিয়া পুরস্কার পায়। বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ ও ২০১৯-এ শাহীনুর রহমানের ‘বাতিঘর স্টল স্থাপনা’ সেরা শিল্পীত স্থাপনার স্বীকৃতি পায়।

শিল্পী শাহীনুর রহমানের করা কিছু প্রচ্ছদ…

এছাড়া তিনি শতাধিক গ্রন্থের প্রচ্ছদ করেছেন। বেশ কিছু লিটল-ম্যাগ দলের সঙ্গে যুক্ত থেকেছেন স্বতঃস্ফূর্ত প্রণোদনায়। ঢাকার মঞ্চের উল্লেখযোগ্য কয়েকটি নাটকের সৃজনশীল সেট-রূপকার তিনি। চট্টগ্রাম, ঢাকা ও সিলেটের জনপ্রিয় বইয়ের দোকান বাতিঘরের ডিজাইনার শাহীনুর রহমান।

শেয়ার করুন: