চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দাবানলে চিলিতে আস্ত শহর ছাই

চিলিতে ভয়াবহ দাবানলে ছাই হয়ে গেছে আস্ত একটি শহর। দেশটির স্যান্টা ওলগা শহরটিতে থাকা ১ হাজারের বেশি ঘরবাড়ি আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে।

চিলির সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে ধ্বংসাত্মক এই দাবানল মোকাবেলায় একের পর এক আন্তর্জাতিক সাহায্য পৌঁছাচ্ছে। আগুন নেভাতে এরই মধ্যে কয়েক টন পানি বহনক্ষম সুপার ট্যাংকার উড়োজাহাজ পাঠিয়েছে রাশিয়া।

আগুনটি চিলির কেন্দ্রীয় অঞ্চলেই সবচেয়ে বেশি ছড়িয়ে পড়েছে। তীব্র বাতাস, উচ্চ তাপমাত্রা এবং দীর্ঘদিন ধরে চলা খরার কারণে আগুন ছড়াচ্ছে খুব দ্রুত।

নেভানোর চেষ্টা সত্ত্বেও আগুন বাড়ছেই

বিজ্ঞাপন

স্যান্টা ওলগা শহরটি একেবারেই শেষ হয়ে গেছে এই দাবানলে। সেখান থেকে ৬ হাজার অধিবাসী তেমন কোনো ক্ষয়ক্ষতি ছাড়াই শহর ছেড়ে পালিয়েছে। পোষা প্রাণীদেরও সঙ্গে নিয়েছেন তারা। তবে নিজেরা বাঁচলেও এখন গৃহহীন হয়ে পড়েছেন তারা।

ঘরহারা হয়ে পড়েছেন চিলির বহু মানুষ

শুধু স্যান্টা ওলগা নয়, বিভিন্ন স্থানে শুরু হওয়া দাবানলে পুরো চিলি জুড়ে ২ লাখ ৩৮ হাজার হেক্টর এলাকা ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ফরেস্ট্রি কর্পোরেশন। আগুন কমার বদলে আরও বাড়ছে বলে জানিয়েছে সংস্থাটি।

আগুন থেকে বাঁচতে পালিয়ে যাওয়ার সময় পোষা প্রাণীদেরও সঙ্গে নিচ্ছে মানুষ

আগুনে পুড়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এমনকি অধিবাসীদের বিপদ থেকে সরিয়ে নিতে গিয়ে দমকল বাহিনীর ৫ সদস্যও মারা গেছেন।

বিজ্ঞাপন