চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দাঙ্গা হবে যুক্তরাজ্যের পথে পথে

ব্রিটিশ সরকারের নথি প্রকাশ

চুক্তি ছাড়া ব্রেক্সিট কার্যকর হলে যুক্তরাজ্যের পথে পথে দাঙ্গা হবে, খাবারের দাম বেড়ে যাবে এবং চিকিৎসা সরঞ্জাম সরবরাহ কমে যাবে- এমন আশঙ্কা করা হয়েছে ব্রিটিশ সরকারের এক নথিতে।

গত ৯ সেপ্টেম্বর পার্লামেন্ট স্থগিত করা এবং চুক্তিবিহীন ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে সরকার এ পর্যন্ত যত যোগাযোগ করেছে, সব তথ্য প্রকাশে বিরোধী এমপিরা দাবি তোলেন পার্লামেন্টে। ওই দাবি ৩১১ বনাম ৩০২ ভোটে কমনসে পাস হয়। সেই পরিপ্রেক্ষিতেই নথিটি প্রকাশ করা হয়।

এই নথিতে অনেকগুলো বাস্তবসম্মত ও সম্ভাব্য ঝুঁকির তালিকা রয়েছে, যেগুলো ৩১ অক্টোবরের মধ্যে কোনো চুক্তি ছাড়া ব্রেক্সিট হলে ঘটে যেতে পারে।

লেবার নেতা জেরেমি করবিন বলেছেন, এটা নিশ্চিত যে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সেই সাধারণ জনগণকে শাস্তি দেয়ার প্রস্তুতি নিচ্ছেন যারা এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন।

বিজ্ঞাপন

ব্রেক্সিটের সম্ভাব্য ফল নিয়ে আরো একটি সংশোধিত নথি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন বরিস জনসনের সিনিয়র ক্যাবিনেট সদস্য মাইকেল গভ।

সেখানেও সম্ভাব্য ঝুঁকিগুলো নিয়ে আরও সংশোধিত তথ্য থাকবে এবং সরকার বাস্তবায়নে আগ্রহী এমন বিভিন্ন সমাধানের উল্লেখ থাকবে।

তবে পার্লামেন্টের স্থগিতাদেশের বিষয়ে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সহযোগী কর্মকর্তাদের সব ধরনের যোগাযোগের তথ্য প্রকাশ আটকে দিয়েছেন মন্ত্রীরা।

মাইকেল গভের যুক্তি, ব্রেক্সিট ইস্যুতে বরিস জনসনের ঘনিষ্ঠ সহযোগী ডমিনিক কামিংস এবং ডাউনিং স্ট্রিটের বাকি আট উপদেষ্টার ইমেইল, ক্ষুদেবার্তা এবং হোয়াটসঅ্যাপ মেসেজ দেখতে চাওয়ার যে অনুরোধ এমপিরা করেছেন সেটি ‘অযৌক্তিক এবং সামঞ্জস্যহীন’।

শেয়ার করুন: