চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দশম জাতীয় সংসদ প্রত্যাশিত পর্যায়ে কার্যকর ছিল না: টিআইবি

দশম জাতীয় সংসদ প্রত্যাশিত পর্যায়ে কার্যকর ছিল না বলে জানিয়েছে ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, টিআইবি।

টিআইবি’র পার্লামেন্ট-ওয়াচ শীর্ষক প্রতিবেদন বলছে, এই সংসদ বাজেট পাস ও নতুন আইন প্রণয়নসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও সংসদে বিরোধী দলের ভূমিকা কার্যত ছিলো না বললেই চলে।

দশম জাতীয় সংসদের ১ম থেকে ২৩তম অধিবেশনের ওপর টিআইবি’র পার্লামেন্ট ওয়াচ শীর্ষক প্রতিবেদনে সংসদ সদস্যদের উপস্থিতি, সংসদ বর্জন, ওয়াকআউট ও কোরাম সংকট, আর্থিক বিষয় সম্পর্কিত বাজেট আলোচনা, বিলের ওপর আলোচনা, জনগুরুত্বপূর্ণ নোটিশের ওপর আলোচনা, সংসদীয় কমিটির কার্যক্রমসহ নানা বিষয় নিয়ে করা গবেষণা তুলে ধরা হয়েছে।

তবে টিআইবি বলছে, দশম সংসদে নারী সদস্যদের উপস্থিতি বৃদ্ধি, নতুন নতুন আইন পাস, ৫টি বাজেট পাস, সংসদ বর্জনের সংস্কৃতি বন্ধ হওয়াসহ বেশ কিছু ইতিবাচক ভূমিকা ছিলো। কিন্তু প্রশ্ন তোলা হয়েছে প্রধান বিরোধী দলের ভূমিকা নিয়ে।

বিজ্ঞাপন

টিআইবি বলছে, দশম জাতীয় সংসদে সংসদ সদস্যদের ৫৯ শতাংশই ব্যবসায়ী, যা সংসদকে জনগণের স্বার্থ থেকে সরিয়ে ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় মনোযোগী করেছে। আর শক্তিশালী বিরোধী দলের অনুপস্থিতিতে সুশাসন ও জবাবদিহিতার অনুপস্থিতি ছিলো বলেও মনে করে টিআইবি।

এছড়াও গবেষণায় প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে, স্বাধীনভাবে এমপিদের মতপ্রকাশের স্বাধীনতা, কার্যকরী ভূমিকা পালন, আন্তর্জাতিক চুক্তিগুলো নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতির মাধ্যমে সংসদে উত্থাপন ও আইনের খসড়া নিয়ে জনমত যাচাইসহ ১১টি সুপারিশ করেছে টিআইবি।

বিস্তারিত ভিডিও রিপোর্টে:

বিজ্ঞাপন