চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দশম মৃত্যুবার্ষিকীতে বাড়ি ও এফডিসিতে মান্না স্মরণ

‘দাঙ্গা’, ‘সিপাহী’, ‘লুটতরাজ’, ‘আম্মাজান’, ‘যন্ত্রণা’, ‘অমর’, ‘পাগলী’, ‘জনতার বাদশা’, ‘লাল বাদশা’, ‘রুটি’, ‘দেশ দরদী’, ‘অন্ধ আইন’, ‘স্বামী-স্ত্রীর যুদ্ধ’, ‘অবুঝ শিশু’, ‘মায়ের মর্যাদা’, ‘মা-বাবার স্বপ্ন’, ‘হৃদয় থেকে পাওয়া’ সহ অসংখ্য জনপ্রিয় চলচ্চিত্রের নায়ক-প্রযোজক মান্নার দশ মৃত্যুবার্ষিকী শনিবার। উত্তরায় মান্নার বাসভবন ‘কৃতাঞ্জলী’ এবং এফডিসিতে শিল্পী সমিতির উদ্যোগে আয়োজিত বিভিন্ন আয়োজনে স্মরিত হবেন নায়ক মান্না।

শনিবার বাদ মাগরিব উত্তরায় মান্নার বাসভবন ‘কৃতাঞ্জলী’তে স্মরণসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এ প্রসঙ্গে মরহুম মান্নার সহধর্মিণী শেলী মান্না বলেন, এবার তেমন কোনো আয়োজন থাকছে না। তবে পারিবারিক উদ্যোগে বাসায় স্মরণসভার আয়োজন করা হয়েছে ও বাদ মাগরিব মিলাদ ও দোয়ার মাহফিল হবে। স্মরণসভায় চলচ্চিত্র অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা স্মৃতিচারণ করবেন।

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উদ্যোগে বাদ আসর এফডিসিতে স্মরণসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘প্রথমত মান্না ভাই অসাধারণ শিল্পী ছিলেন। চলচ্চিত্রের দুঃসময়ে বড় বাজেটে প্রযোজনা করে সেসময়ের খারাপ বাতাসকে সরিয়ে দিয়েছিলেন। ছিলেন শিল্পী সমিতির কান্ডারিও। তাকে স্মরণ না করা অকৃতজ্ঞতা। ’

১৯৯১ সালে ‘কাসেম মালার প্রেম ছবিতে একক নায়ক হিসেবে প্রথম চলচ্চিত্র মুক্তি পায় তার। ১৯৮৭ সালে ‘নতুন মুখ’ বাছাইয়ের মধ্যে দিয়ে চলচ্চিত্রে আসেন মান্না। ৯১ এর আগ পর্যন্ত সব চলচ্চিত্রে ২য় নায়ক হিসেবে কাজ করেছেন তিনি। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি ৪৪ বছর বয়সে আকস্মিক মৃত্যুবরণ করেন জনপ্রিয় নায়ক মান্না।টাঙ্গাইলে তার নিজ গ্রামে মান্নাকে সমাহিত করা হয়।