চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

থার্ড জেন্ডার ২: হাসির আড়ালে বেদনার গল্প

তৃতীয় লিঙ্গের সংকট নিয়ে মাবরুর রশিদ বান্নাহ’র 'থার্ড জেন্ডার ২'

ঈদুল আজহায় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ হাজির হয়েছিলেন তৃতীয় লিঙ্গের মানুষদের গল্পের ফিকশন ‘থার্ড জেন্ডার’ নিয়ে। যেটি প্রশংসা কুড়িয়েছিল। এবার জনপ্রিয় এ নির্মাতা হাজির হলেন নাটকটির সিক্যুয়েল ‘থার্ড জেন্ডার ২’ নিয়ে।

নাটকটি প্রযোজনা করেছে টার্ন প্রোডাকশন। যেটি লাইভ টেকনোলজিসের একটি অঙ্গ প্রতিষ্ঠান। কদিন আগে ‘থার্ড জেন্ডার ২’-এর ট্রেলার প্রকাশের পর দর্শক তুমুল পছন্দ করে। সামাজিক যোগাযোগসহ বিভিন্ন মাধ্যমে প্রশংসা চোখে পড়ে। বুধবার (২৭ নভেম্বর) সন্ধ্যা ৬টায় লাইভ টেকনোলজির ইউটিউব চ্যানেলে নাটকটি উন্মুক্ত হয়।

এর গল্প লিখেছেন মোসাব্বের হোসেন মুয়ীদ। নাটকটির প্রথম কিস্তিতে ছিলেন মুশফিক ফারহান, শাওন। এবার তারাও আছেন। সঙ্গে যুক্ত হয়েছেন সামিয়া অথৈ, সিয়াম নাসির, নাদিম প্রমুখ।

নাটকটির প্রসঙ্গে মাবরুর রশিদ বান্নাহ বলেন, তৃতীয় লিঙ্গের মানুষের গল্প থেকে চাইলেই ফিকশন বানানো যায়। কিন্তু অন্যরকম কাজ করতে চেয়েছি। তাদের নিয়ে রিসার্চ করতে গিয়ে বুঝেছি, তাদের জীবন অনেক দুঃখ-কষ্টের। তাদের যে ফান করা আমরা দেখি সেটা শ্রেফ জীবিকার তাগিদ। এর বাইরে সমাজে তাদের টিকে থাকা, মানুষের সঙ্গে মিলেমিশে থাকা অনেক সংকটের। আমার বিশ্বাস এ কাজটি দেখার পর সাধারণ মানুষ তৃতীয় লিঙ্গের মানুষের সম্মান বাড়বে।

তিনি বলেন, প্রথম কিস্তিতে যারা ছিলেন বেশীরভাগ শিল্পীরা এখানেও আছে। তবে তাদের চরিত্রগুলো এখানে অন্যভাবে উপস্থাপন করেছি। ফিকশনে থাকছে নাচ ময়না শিরোনামে একটি গান। যেটি কম্পোশিজন করেছেন আলভী, গেয়েছেন তাহসিন। যতদূর পেরেছি তুলে এনেছি। কাজটি করতে প্রযোজনা প্রতিষ্ঠান আমাকে যথেষ্ট সহযোগিতা করেছে।

নাটক ‘থার্ড জেন্ডার ২’: