চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তেল মজুদ রাখায় ভোক্তা অধিকারের জরিমানা

মানিকগঞ্জ সদর উপজেলার দুধ বাজারে বেশি লাভের আসায় গোডাউনে তেল মজুদ রাখার অভিযোগে ব্যবসা প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শুক্রবার ১৩ মে দুপুরে জেলার জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুবেল অভিযান পরিচালনা করে এই জরিমানা করেন।

Reneta June

অভিযান পরিচালনার সময়, রমজান মাসে আনা তেল বাজারে সরবরাহ না করে, পরিবেশক অধিক লাভের আসায় বাজারে কৃত্রিম সংকট করে গোডাউনে মজুদ করে রাখে ১৩শ লিটার তীর সয়াবিন তেল। সেই তেল জব্দ করে বতলের গায়ের নির্ধারিত মূল্যে ক্রেতাদের মাঝে বিক্রয় করা হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, চাহিদা অনুযায়ী বাজারে তেল সরবরাহ না করায় বাজারে তেলের কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে। ওই ব্যবসায়ী রমজান মাসে আনা ১৩শ লিটারেরও বেশি গোডেউনে মজুত করে রেখেছেন। সে কারণে ব্যবসা প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। উচ্চ মুনাফার আশায় ডিলার এমনটি করেছে। এমন অসাধু ব্যবসায়ীদের জন্যই বাজারে বোতলজাত তেলের সংকট সৃষ্টি হয়েছে বলে জানান।

তিনি বলেন, গত চার দিনে জেলার বিভিন্ন বাজার থেকে সাড়ে তিন হাজার লিটার বোতলজাত তেল জব্দ করা হয়েছে। সেইসাথে ১২টি প্রতিষ্ঠানকে প্রায় তিন লক্ষ টাকা অর্থদণ্ড করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানে ক্যাবের সাধারণ সম্পাদক এবিএম শামসুন্নবী তুলিপ এবং আনসার সদস্যরা সহযোগিতা করেন।