চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তুর্কি হামলা থেকে বাঁচতে একজোট কুর্দি-সিরীয় বাহিনী

কুর্দি নিয়ন্ত্রিত এলাকাগুলোতে তুরস্কের হামলা ঠেকাতে সেসব এলাকায় একসঙ্গে লড়াই করার চুক্তি করেছে সিরীয় সরকার ও কুর্দি যোদ্ধারা। কুর্দি বাহিনী জানিয়েছে, সিরিয়ার উত্তরাঞ্চলীয় সীমান্তে তুর্কি বাহিনীর সঙ্গে যুদ্ধ করতে সেনাবাহিনী পাঠাতে রাজি হয়েছে সরকার।

কুর্দিদের এই ঘোষণার আগেই অবশ্য সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয়েছিল, উত্তর সীমান্তে সরকারি বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র ‘অচলাবস্থা’ বিরাজ করছে জানিয়ে নিজেদের সব সেনা উত্তরাঞ্চল থেকে সরিয়ে নেয়ার পর গত সপ্তাহে ওই এলাকায় শুরু হয় তুর্কি বাহিনীর অভিযান। সীমান্ত অঞ্চল থেকে কুর্দি বাহিনীকে হটিয়ে দেয়াই এই অভিযানের উদ্দেশ্য।সিরিয়া-কুর্দি-তুর্কি বাহিনী

বিজ্ঞাপন

শনি ও রোববার জুড়ে সিরিয়ায় কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)-এর নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলো ব্যাপক বোমা হামলার সম্মুখীন হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত, তুরস্ক কুর্দিদের কাছ থেকে সীমান্তবর্থী দু’টো গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়ে নিয়েছে।

বেসামরিক জনগণসহ দুই পক্ষেরই বিপুল সংখ্যক যোদ্ধা নিহত হয়েছে সাম্প্রতিক এই সংঘাতে।সিরিয়া-কুর্দি-তুর্কি বাহিনী

ডেইলি মেইল জানায়, সিরিয়া সরকার ও কুর্দিদের মধ্যে হওয়া সমঝোতার কয়েক ঘণ্টা আগেই বিদেশি সংবাদকর্মী এবং ত্রাণকর্মীদের বহনকারী একটি গাড়িবহরে তুরস্ক হামলায় কমপক্ষে ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

Bellow Post-Green View