চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তুরস্ক সফর শেষে দেশে ফিরলেন বিমান বাহিনী প্রধান

তুরস্ক সফর শেষে দেশে ফিরেছেন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।

রোববার রাতে বাংলাদেশ বিমান বাহিনীর একটি ঈ-১৩০ বিমানের মাধ্যমে দেশে
ফিরেন তিনি।

বিজ্ঞাপন

সফরকালে বিমান বাহিনী প্রধান তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্ক এর সমাধি পরিদর্শন করেন এবং সমাধিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন। তুরস্ক অবস্থানকালে বিমান বাহিনী প্রধান তুরস্ক সেনা নৌ ও বিমান বাহিনী কমান্ডারদের সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং পারস্পারিক দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করেন। এছাড়া বিমান বাহিনী প্রধান সে দেশের বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটি, বিমান বাহিনী একাডেমি, সামরিক জাদুঘর, এভিয়েশন মিউজিয়ামসহ সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠান পরিদর্শন করেন।

এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বিদ্যমান সৌহাদ্যপূর্ণ সম্পর্ক সুদৃঢ় ও পেশাগত খাতে পারষ্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত হবে। তুরস্ক বিমান বাহিনী ও তুরস্কের শীর্ষ পর্যায়ের সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গের সাথে বাংলাদেশ ও তুরস্ক বিমান বাহিনীর ভবিষ্যৎ পরিকল্পনা সংক্রান্ত বিষয়ে ফলপ্রসু মত বিনিময় করার সুযোগ হবে বলে আশা করা হচ্ছে। ওই সফর থেকে অর্জিত অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশ বিমান বাহিনীতে ভবিষ্যতে তাত্ত্বিক ও প্রাতিষ্ঠানিক জ্ঞানের পরিধি বিস্তারের বিশেষ সুযোগ সৃষ্টি হবে।

বিমান বাহিনীর প্রধানের ফিরতি ফ্লাইটে তুরস্কে ‘টাইগার এমএলআরএস’ প্রশিক্ষণে অংশগ্রহণকারী বাংলাদেশ সেনাবাহিনীর ৪১ সদস্যকে বিমান বাহিনীর সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হয়।

বিজ্ঞাপন