চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে ১৮ জনের মৃত্যু

তুরস্কের পূর্বঅঞ্চলে এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১৮ জন মারা গেছেন, আহত হয়েছে কয়েকশ মানুষ।

৬.৮ মাত্রার এই ভূমিকম্পটির কেন্দ্র ছিলো এলাজিগ প্রদেশের সিভরাইস শহরে। ভূমিকম্পে বেশ কিছু বাড়িঘর ধসে পড়ে আর জনগণ দৌড়ে রাস্তায় চলে আসে।

বিজ্ঞাপন

পার্শ্ববর্তী দেশ সিরিয়া, লেবানন ও ইরানেও ভূমিকম্প অনুভূত হয়। তুরস্কে ভূমিকম্প খুবই ঘনঘন হয়। ১৯৯৯ সালে দেশটির পশ্চিমের শহর ইজমিটে ভূমিকম্পে ১৭,০০০ মানুষ প্রাণ হারায়।

শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের ডিজাস্টার অ্যান্ড এমার্জেন্সি ম্যানেজমেন্ট অথরিটি(এএফএডি) জানিয়েছে, এর পরে অন্তত ৬০ বার ছোট ছোট কম্পন রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

এলাজিগের গভর্নর বলেন, তাদের প্রদেশে আটজন মারা গেছে আর পাশের প্রদেশ মালাতার গভর্নর বলেন সেখানে ছয়জন মারা গেছে। ভেঙে পড়া ভবনে আটকা পড়াদের উদ্ধারে দ্রুত সেবা দেওয়া হচ্ছে এমন ভিডিও দেখানো হয় টিভিতে।

এলাজিগের এক বাসিন্দা ৪৭ বছর বয়সী মেলাহাত ক্যান বলেন, খুবই ভয়াবহ। আমাদের উপরে আসবাবপত্রগুলো পড়ে গেছে। তারপর সবাই দৌড়ে বাইরে এসেছি।

রাজধানী আনকারা থেকে ৫৫০ কিলোমিটার পূর্বের এই এলাকাটি ভূমিকম্পে পুরো আটকে গেছে। কর্মকর্তারা এরই মধ্যে বিছানা, তাবু ও কম্বল পাঠিয়েছে ওই এলাকায়। রাতের মধ্যেই সেখানে তাপমাত্রা নেমে এসেছে শূন্যতে।

সিভরাইস শহরে সব মিলিয়ে ৪০০০ মানুষের বসবাস। তবে টাইগ্রিস নদীর উৎস হাজার লেকের ধারে অবস্থিত এই শহরটি টুরিস্ট স্পট হিসেবে বেশি পরিচিত।