চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তীব্র শীতে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বত জয় করলেন ১০ জন নেপালী শেরপা

তীব্র শীতকে উপেক্ষা করে পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ পর্বত জয়ের ইতিহাস সৃষ্টি করলেন ১০ জন নেপালী শেরপা।

মাউন্ট কে-২ পাকিস্তান সীমান্তে কারাকোরাম রেঞ্চের অংশ। এর উচ্চতা ৬ হাজার ৬১১ মিটার। যা বিশ্বের সর্বোচ্চ পর্বত মাউন্ট এভারেস্টের চেয়ে মাত্র ২০০ মিটারের কম। এর চূড়াকে বলা হয় ’কিং অব মাউন্টেইন’।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিবিসি জানায়, এর আগে ৩০ বার চেষ্টার পরও শীতকালে এর চূড়ায় কেউ আরোহন করতে পারেনি। ২০০৩ সালে জর্জিয়া, উজবেকিস্তান ও কাজাখস্তানের কিছু পর্বারোহী সর্বোচ্চ ৭ হাজার ৬৫০ মিটার পর্যন্ত যেতে পেরেছিলো।

বিজ্ঞাপন

কিন্তু এবার সেই অসাধ্য সাধন করলেন নেপালী ১০ জন শেরপা। যে দলের লিডার ছিলেন নির্মল পূজা।

তিনি বিবিসিকে বলেন, আমরা মানব ইতিহাসে এমন একটি কৃতিত্ব অর্জন করতে পেরে গর্ববোধ করছি। আমাদের বিশ্বাস ছিলো যে, সমন্বয়, সম্মিলিত প্রচেষ্টা এবং ইতিবাচক মানসিকতা ধারণ করে সমস্ত প্রতিবন্ধকতা অতিক্রম করা সম্ভব।

‘বেজ ক্যাম্প’ পর্যন্ত দুই গ্রুপ আলাদা ভাবে যাত্রা শুরু করলেও ‘ক্যাম্প ১’ থেকে দুই দলই সিদ্ধান্ত নেয় একসাথে যাত্রা শুরু করার। মাঝে প্রচন্ড ঠান্ডায় বেশ কয়েকদিন অভিযান স্থগিত রাখতে হয়। এর মধ্যে আবার একদিন রাতে প্রচন্ড ঝড় উঠে আরোহীদের সমস্ত তাবু ধ্বংস করে দেয়। কিন্তু তারা দমে যান নি। নতুন উদ্যোমে শুরু করেন যাত্রা। এর মধ্যে জিপিএস সিস্টেমের মাধ্যমে বাইরের দুনিয়াকে মাঝেমাঝে জানাচ্ছিলো তাদের অবস্থান।  অবশেষে কাঙ্ক্ষিত পর্বত আরোহনের পর স্বস্তির নি:শ্বাস ফেলেন তারা।