চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তীব্র গরমেও থাকুন স্নিগ্ধ

প্রকৃতির রঙ ক্ষণে-ক্ষণে বদলায়। আর সেই সঙ্গে নিজেকেও বদলাতে হয় বারবার। গরমে নিজেকে টিপটপ রাখতে বাড়তি নজর দিতেই হয়। পোশাক থেকে শুরু করে মেকআপ বা চুল বাঁধা, সবকিছই করতে হয় যত্ন নিয়ে। তাহলেই স্নিগ্ধতা আসে চেহারায়।

গ্রীষ্মের খাঁ খাঁ রোদ্দুরে নিজেকে টিপটপ রাখতে কিছু বিষয়ে নজর রাখতে হবে আপনাকেই।

গরমে সুতি কাপড়ের কোনো বিকল্প নেই কারণ সুতি কাপড় যেমন আরামদায়ক একই সাথে বাতাস চলাচলের উপযোগী। তাই বাইরে বেরোবার সময় সুতি সালোয়ার-কামিজ, ফতুয়া, টপস, স্কার্ট অথবা আরামদায়ক যে কোনো পোশাক পড়তে পারেন।

তবে এসময় দিনের বেলা পোশাকের রং বাছাইয়ের ক্ষেত্রে একটু সচেতন হোন। হালকা গোলাপি, হালকা সবুজ, সাদা অথবা হালকা বেগুনি পড়তে পারেন। অবশ্য রাতের বেলায় গাঢ় পরলেও খুব অস্বস্তি বোধ করবেন না।

ফতুয়ার সঙ্গে ইচ্ছেমতো জিন্স অথবা স্কার্ট পড়তে পারেন। তবে অন্য রকম মাত্রা যোগ করতে সাথে পড়তে পারেন ফুলেল স্কার্ফ। গরমে আঁটসাঁট পোশাক না পরে ঢিলেঢালা পোশাক পরাই শ্রেয়।

পোশাকের পাট চুকিয়ে এবার জুতার প্রসঙ্গে যাওয়া যাক। আমাদের দেশে সারা বছর জুড়েই মেয়েদের প্রথম পছন্দ স্যান্ডেল। সুতরাং তাক থেকে পছন্দের রঙিন স্যান্ডেলটি এই গ্রীষ্মেই নামিয়ে নিন। স্যান্ডেলটি যদি পোশাকের সাথে ম্যাচিং হয়ে যায়, তাহলে তো সোনায় সোহাগা। যারা রঙিন স্যান্ডেল পছন্দ করেন না তাদের জন্য রয়েছে হালকা রঙের স্যান্ডেল।

স্যান্ডেলের সঙ্গে পা দুটিকে আরো আর্কষণীয় করতে নিয়ন অথবা প্যাস্টেল কালারের নেইলপলিশ দিতে পারেন পায়ের নখে।

বাইরে বের হওয়ার সময় গরম কালের পরম বন্ধু সানগ্লাস ও ছাতাকে ভুললে কিন্তু চলবেনা। এখনকার সময়ে বড় সানগ্লাসের আবেদনটাই বেশি। আর আপনার অভিব্যক্তিকে ফুটিয়ে তুলতে বড় সানগ্লাসের পাশাপাশি পরে নিতে পারেন হরেক রকমের ব্যাংগলস। ছাতাটি যদি হয় রঙিন কিংবা ফুলেল তাতে দোষ কি! তবে খেয়াল রাখবেন ছাতাটি যেন খুব বেশি ভারি না হয়। তাহলে বহন করতে আপনারই কষ্ট হবে।

গরমের তীব্রতায় মূল ঝামেলাটা পোহাতে হয় চুল নিয়ে। প্রচন্ড গরমে চুলটাকে খোলা না রেখে বেঁধে নেয়াই ভালো। কিন্তু তাতেও একটু চমকের ছোঁয়া রাখলে মন্দ হয় না। আটপৌরে খোঁপা না করে, করে নিন মেসি বান, ফ্রন্ট পাফ পনিটেইল অথবা গ্রীসিয়ান স্টাইলের বেনি।

সবশেষে নজর দিতে হবে মেকআপের দিকে। রোদে বের হওয়ার আগে অবশ্যই ত্বকে ভালো করে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিন। তাহলে ত্বককে রোদে পোড়ার হাত থেকে বাঁচাতে পারবেন। শুধু মুখেই নয়, হাতপায়েও সানস্ক্রিন লোশন ব্যবহার করা ভালো। তারপর শুধু পছন্দের বেবি ক্রিম এবং ফেসপাউডার ব্যবহার করে মেকআপটা শেষ করতে পারেন।

চোখে আইলাইনার ব্যবহার করলে, বেছে নিন ওয়াটারপ্রুফ আইলাইনার । গরমকালে ন্যাচারাল কালারের লিপস্টিক অথবা লিপগ্লসটাই ব্যবহার করুন। তাহলে গরমে স্নিগ্ধ দেখাবে অনেকটাই। আর বাড়ি থেকে বের হবার আগে ৩ টি জিনিস নিতে কখনোই ভুলবেন না। পকেট টিস্যু, এক বোতল পানি এবং একটি ছাতা।