চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তালেবানকে আবারও সতর্ক করল যুক্তরাষ্ট্র

আফগান বাহিনীর সাবেক নিরাপত্তাকর্মীদের হত্যা ও গুম বন্ধের জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে মিত্র দেশগুলোকে নিয়ে একটি যৌথ  বিবৃতি দিয়েছে তারা।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, নিরাপত্তাকর্মীদের হত্যা ও গুমের বিষয়ে দেশগুলো গভীরভাবে ‍উদ্বিগ্ন। তারা এখন থেকে তালেবানকে তাদের কাজের দ্বারা বিচার করবে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর থেকে এখন পর্যন্ত তাদের হাতে দেশটির তৎকালীন নিরাপত্তা বাহিনীর কমপক্ষে শতাধিক সদস্য নিহত  হয়েছেন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বেসরকারি মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের নতুন প্রতিবেদনে আফগানিস্তানের চারটি প্রদেশের চিত্র তুলে ধরা হয়েছে। আফগানিস্তানের গজনী, হেলমান্দ, কুন্দুস ও কান্দাহার প্রদেশে কমপক্ষে ১শ’ জনের বেশি জনকে  হত্যা করেছে তালেবান।

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবান নেতারা সাধারণ ক্ষমা ঘোষণা করেছিলেন। কিন্তু আফগানিস্তানের সাবেক পুলিশ ও সেনাদের হত্যা এবং গুমের ক্ষেত্রে তালেবানের শীর্ষ নেতৃত্ব স্থানীয় কমান্ডারদের বাধা দেননি।

মানবাধিকার সংস্থা বলেছে, তালেবান ক্ষমতা নেয়ার পর নিরাপত্তা বাহিনীর সদস্যদের আত্মসমর্পণ করার জন্য আদেশ দিয়েছিল।  কিন্তু এখন ঘটনা ঘটেছে উল্টো। তালেবান তাদের পূর্ববর্তী সরকারের বিভিন্ন নথি ধরে সরকারি কর্মকর্তা–কর্মচারীদের খুঁজে বের করে হত্যা অথবা গুম করেছে।

বিজ্ঞাপন