চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

তাইওয়ানের জন্য ভ্যাকসিন কিনছে দুটি টেক জায়ান্ট

Nagod
Bkash July

বিশ্বের সবচেয়ে বড় দুটি তথ্যপ্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান তাইওয়ানের জন্য ১০ মিলিয়ন করোনাভাইরাস ভ্যাকসিন কিনছে।

Reneta June

তাইওয়ানের প্রতিষ্ঠান ফক্সকন মূলত অ্যাপলের জন্য বিভিন্ন ডিভাইস বানায় আর টিএসএমসি (তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোং) একটি চিপ জায়ান্ট। তারা বায়োএনটেকের সঙ্গে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলারের এই চুক্তি করেছে।

তাইওয়ান কয়েকমাস থেকেই জার্মানির বায়োএনটেকের কাছ থেকে করোনার ভ্যাকসিন কেনার জন্য চেষ্টা করছে। কিন্তু তাদের দাবি সেক্ষেত্রে বাধা তৈরি করছে চীন। তবে এসব অভিযোগ অস্বীকার করেছে চীন।

চুক্তি অনুযায়ী ফক্সকন এবং টিএসএমসি প্রত্যেকে পাঁচ মিলিয়ন করে করোনাভাইরাস ভ্যাকসিন কিনবে এবং সেগুলো সরকারকে দান করবে বিতরণ করার জন্য।

বায়োএনটেকের চীনা সেলস এজেন্ট সাংহাই ফোসুন ফার্মাসিউটিক্যাল গ্রুপের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

ফোসুন ফার্মার চেয়ারম্যান এবং চিফ এক্সিকিউটিভ উ ইফাং বলেন, দ্রুততার ভিত্তিতে তাইওয়ানে কার্যকর ও নিরাপদ ভ্যাকসিন সরবরাহ করার জন্য আমরা আমাদের সঙ্গীদের সঙ্গে খুব কাছে থেকে কাজ করবো।

ফক্সকনের বিলিয়নিয়ার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান টেরি গোও তার ফেসবুক পেজে লিখেছেন, বেইজিং এই আলোচনায় হস্তক্ষেপ করেনি।

তাইওয়ানের জনগণ ভ্যাকসিনের জন্য সরকারের উপর প্রবল চাপ তৈরি করছে। তাই গত মাসে দেশটির সরকার গোও এবং টিএসএমসিকে তাদের হয়ে ভ্যাকসিন চুক্তি করতে দিতে সম্মত হয়।

এছাড়া যুক্তরাষ্ট্র ও জাপান আলাদা আলাদাভাবে মোট পাঁচ মিলিয়ন করোনা ভ্যাকসিন সহায়তা পাঠায় তাইওয়ানে। এরই মধ্যে অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নারও কয়েক মিলিয়ন ভ্যাকসিন অর্ডার করে রেখেছে তাইওয়ান। দেশটিতে মাত্র ০.৩ শতাংশ মানুষ পুরোপুরি ভ্যাকসিনেটেড। প্রেসিডেন্ট টিসাই ইং-ওয়েন চান জুলাইয়ের মধ্যে দেশে ২৫ শতাংশ মানুষ ভ্যাকসিন পাক।

BSH
Bellow Post-Green View