চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘তরুণদের মনে বঙ্গবন্ধুকে গেঁথে দেয়ার কাজ করে যেতে চাই’

‘বঙ্গবন্ধু বাংলাদেশের প্রতিচ্ছবি’-গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ড. আতিউর রহমান

‘বাংলাদেশের তরুণরা বঙ্গবন্ধুর রাজনীতি, তাঁর জীবন, কর্ম ও দর্শন সম্পর্কে জানতে ভিষণ আগ্রহী। এই তরুণদের মনে বঙ্গবন্ধুকে গেঁথে দিতে কাজ করে যেতে চাই। পাশাপাশি প্রতিবেশি পশ্চিম বাংলার পাঠকদের কাছেও বঙ্গবন্ধুকে তুলে ধরতে চাই।’

– সম্প্রতি নিজের লেখা বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এমনটাই বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান।

বিজ্ঞাপন

সম্প্রতি ঢাকায় উন্নয়ন সমন্বয় মিলনায়তনে নিজের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশর প্রতিচ্ছবি’-গ্রন্থের মোড়ক উন্মোচন করেন তিনি। কলকাতার সম্পর্ক পাবলিশার্স এবং ঢাকার গৌরব প্রকাশনী যৌথভাবে বইটি প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, লোক-গবেষক ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের সভাপতি শামসুজ্জামান খান, সম্পর্ক প্রকাশনীর প্রকাশক সুনন্দন রায় চৌধুরী, গৌরব প্রকাশনীর প্রকাশক স.ম. ইফতেখার মাহমুদসহ গবেষক, বুদ্ধিজীবি, সাহিত্যপ্রেমী ও গণমাধ্যম কর্মীরা।

শামসুজ্জামান খান বলেন যে, বঙ্গবন্ধুকে নিয়ে প্রচুর লেখালেখি হলেও মান সম্পন্ন বইয়ের যে অভাব রয়েছে তা বহুলাংশে পূরণ করবে ড. আতিউর রহমানের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশের প্রতিচ্ছবি’ বইটি। তাঁর মতে বইটি একইসঙ্গে গবেষক এবং সাধারণ পাঠকদের চাহিদা পূরণ করবে।

হাসান ইমাম বলেন, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের একটি নির্মোহ মূল্যায়ন হাজির করা হয়েছে ড. আতিউরের লেখা এ বইটিতে। বঙ্গবন্ধুকে মানুষের কাছে সঠিকভাবে পৌঁছে দিতে তাঁকে নিয়ে এ ধরনের গবেষণাধর্মী আরও কাজ হওয়া খুবই দরকার।