চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকা পৌঁছেছে ফাইজারের ১ লাখ করোনা ভ্যাকসিন

Nagod
Bkash July

সোমবার রাতে ঢাকা পৌঁছেছে ফাইজার বায়োএনটেকের ১ লাখ ৬২০ ডোজ করোনা ভ্যাকসিন। এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে রাত সাড়ে ১১টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর পর ভ্যাকসিনগুলো গ্রহণ করেন স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা। পরে তা বিশেষ ফ্রিজার ভ্যানে মহাখালীর ইপিআই স্টোরেজে পাঠানো হয়। সেখানে নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করা হবে ভ্যাকসিনগুলো।

Reneta June

চুক্তি অনুযায়ী ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে বাকি ভ্যাকসিন না পাওয়ায় ভ্যাকসিন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। বিকল্প ব্যবস্থার জন্য কয়েকটি দেশের সঙ্গে যোগাযোগ শুরু করে সরকার। এরই মধ্যে চীনের কাছ থেকে উপহার হিসেবে পাওয়া যায় ৫ লাখ ডোজ ভ্যাকসিন। এর একটি অংশ মেডিকেল শিক্ষার্থীদের মাঝে প্রয়োগ শুরু হয়েছে। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত ভ্যাকসিনের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে ফাইজার বায়োএনটেকের ১লাখ ৬২০ ডোজ ভ্যাকসিন এসে পৌঁছেছে।

যে নির্দিষ্ট তাপমাত্রায় এই ভ্যাকসিনগুলো সংরক্ষণ করতে হয় তার সকল প্রস্তুতি আছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। কোভিশিল্ড ও সিনোফার্মের মতো দুই ডোজের এই ভ্যাকসিনগুলো প্রথমে কাদের দেহে প্রয়োগ করা হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

BSH
Bellow Post-Green View